Thursday, October 8, 2015

ঈশ্বরের ভূমিকায়

ঈশ্বরের ভূমিকায়
....................... ঋষি
==============================================
সমুদ্রের কথা ভাবছি ,বিশলতা ,গম্ভীর
আমার ঈশ্বরের কথা মনে হলো।
ঈশ্বরের কথা মনে হতে
আমার নরকের কথা মনে হলো ,নরক ছাড়া যে ঈশ্বর অসম্পূর্ণ
যেমন অসম্পূর্ণ মানুষ চেতনা ছাড়া।

রাস্তায় সারি দিয়ে যে শরীরগুলো দাঁড়িয়ে
সোনামনি ,বেশ্যা ,মাগী যাই বলো  না তাকে হাসিমুখে দাঁড়ায়।
দেওয়ালে পসরা সাজানো সিম্বলিক অন্ধকার
ক্রেতা আসে।
হাসিমুখে চলে যায়
পৃথিবীর কোনো ব্যবসায় এমন হাসি নেই ,যেমন নেই মুনাফা।
গোপনে যন্ত্রণা আসে
এসে  যায় পায়ের তলায় মুচড়ে  ওঠা হৃদয়টা।
আমি আকাশে  উঠে যায়
আমি ঈশ্বর দেখি
ঈশ্বর সে যে অসম্পূর্ণ  নরক ছাড়া।

সমুদ্রের কথা ভাবছি ,বিশলতা ,গম্ভীর
বিশ্বের ইতিহাসে উঠে আসে সেই সব জ্ঞানীদের  মুখ,
যারা দাঁড়িয়েছিলেন মানুষের পাশে।
যারা হেঁটে ছিলেন জীবনের ভূমিকায় সত্যি জীবিত হয়ে
আমার ঈশ্বরে কথা মনে পরে না। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...