Wednesday, July 26, 2017

আমরা সমাজ বলি


You have to scream. To give gifts to the next generation by filing the fires of the protest in front of the time ,,,,,,,,,,আমরা সমাজ বলি
............ ঋষি
===================================================
অনুচ্চারিত শব্দ যোগ
আসলে শব্দ ফুরিয়ে গেলে মানুষ বড় অসহায়।
প্রাগৈতিহাসিক বর্ণমালা জুড়ে শুধু আঁকিবুঁকি দেওয়াল লিখন
গলার কাছে আটকে থাকা যন্ত্রনা গুমরে মরে।
.
আমরা কি তবে চিৎকার করতে ভুলে গেছি ?
.
আমরা নিরাময় নিরাময় চিৎকার করি
প্রেমের আগুনে শরীর পুড়িয়ে শরীরকে প্রেম বলে ধন্য করি।
যে মৃত্যুর কোনো কারণ থাকে না
থাকে সভ্যতার পুড়ে যাওয়া যন্ত্রনাদের নিরবধি অনুচ্চারিত অভিশাপ।
তাদের কেন যে প্রতিবাদ করতে পারি না
ফুটপাথে বসা পাগলিটা হতাশ ভাবে নিজের ফোলা পেটের দিকে চায়।
সেই শৈশব পড়তে চায়
সেই নারীশ্রেণী  যারা প্রতিদিন পেট ভরাতে শরীরকে ধর্ম করে নেয়।
তাদের কাছে এই খিদে গুলো ঈশ্বর
আমি অবাক চোখে দেখি একটা নিয়মিত অসামাজিক চর্চা।
" আমরা সমাজ বলি "
ধর্ষণ ,বধূ হত্যা ,নিত্যকার খবরের পাতা।
সবটা আমাদের সমাজ উপহার দেয়
আর কারণস্বরূপ বলা যায় আমরা সকলে সমাজ তৈরী করি।
.
আমি নারদ চিনি না ,মহর্ষি নারদ দেবকে চিনি
আমি সারদা চিনি না ,মহর্ষি রামকৃষ্ণদেবের স্ত্রী কে চিনি।
আমি চিনি না কোনো স্ট্রিং অপারেশন
আমি চিনি না কোনো ধর্মের নামে পার্টি অফিসের আলোচনার মন্ত্র।
আমার এই কবিতা তাদের জন্য নয়
যারা নিয়মিত মাথা নিচু করে পরাশ্রয়ী বেঁচে থাকা একটা শ্রেণী।
এই কবিতা তাদের জন্য
যারা সমাজ তৈরী করতে চায় আগত শতাব্দীর শৈশবের হাসির কথা ভেবে।
.
অনুচ্চারিত শব্দ যোগ
আসলে শব্দ ফুরিয়ে গেলে বুকের কাছে জমে থাকা দেখা বোবা কান্না চিৎকার করে।
যা এইসময় দাঁড়িয়ে প্রতিটা মানুষের হাতিয়ার
বেঁচে থাকা মানে শুধু খিদে নয় ,একটা পরিচয় সকলের নিজের নিজের কাছে। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...