Saturday, July 8, 2017

তুই গাছটা

তুই গাছটা
........... ঋষি
=========================================================
সেই  দুঃখটা তুই  ছুঁয়ে দিলি ঠিক চলন্তিকা
একজোড়া গাংচিল এর চোখ গড়িয়ে নীরবতা ভাসছে ,
মাটি ছুঁয়ে বেঁচে মরে যাচ্ছে সেই গাছটা যাকে আমি চিনতে চেয়েছি নিজের থেকে বেশি।
.
এই মৃত্যুর কোনো শোক হয় না
কোনো শোকসভায় খুঁজে পাওয়া যায় না আমার " একলা দুপুরগুলো "।
কারণ সেখানে আজও প্রতীক্ষা কোনো অসম্ভব বর্ষার আঁচলে তোকে পাওয়ার
কিছুটা বাঁচার অপেক্ষা শুধু তোর সাথে।
.
আমি তো বেঁচে আছি
বেঁচে আছে আমার মাটিতে বাঁচতে থাকা " তুই গাছটা "।
দূর থেকে পথিক যখন হেঁটে যায় সেই গাছ দেখে বলে " দারুন সুন্দরী "
গাছের ছায়ায় অজস্র আশ্রয় আমার মতো প্রতীক্ষা করে।
একলা কোনো দিনে আমি আমার স্মৃতি আয়নায় খুঁজে ফিরি তোর সবুজ আবদার
তোর আদরের সখ্যতায় আমার নির্বাসিত বেঁচে থাকা আলোর অধিকার।
.
আমার বুকের মাটিতে জমে থাকা ফসিলগুলো
কেন যেন আজকাল তোকে ছুঁয়ে স্বপ্নের রাজ্যে অধিকার খোঁজে।
চলন্তিকা তুই  যাকে দাবার দান বলিস
আমি বলি আমার স্বপ্নের আগামীর সেতু বন্ধন তোর হৃদয়ের সাথে।
.
আমার রোজকার চতুর্ভুজের যাপনের অসমাপ্ত যুদ্ধ চিরকালীন
কারণ এই যুদ্ধ শুধু আমার নয় ,আমাদের
আর সেই "তুই গাছটা " যাকে আমি খুব যত্নে নিজের ভিতর পালন করি।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...