Sunday, July 9, 2017

এক শতাব্দী বুকে

এক শতাব্দী বুকে
............ ঋষি
=========================================
আজ তুমিও হয়তো ক্লান্ত.
এই কথা আমাকে বলছে ফিস্ ফিস্ করে আমার অস্তিত্ব।
হাজারো শতাব্দীর শোক বুকে নিয়ে আমি হাসছি পাগলের মতো
তোমার উপস্থিতিকে আঁকড়ে ধরে বেঁচে থাকা চলন্তিকা।
আমার কাছে ঈশ্বরের সাথে মেলবন্ধন
হয়তো বেঁচে থাকার শেষ আকুতিটুকু আমার জীবিত সফরে।

আমি ক্লান্ত
আমি চেষ্টা করছি ঝুরঝুরে ঘুন ধরা অস্তিত্বকে ,তৃষ্ণার স্পর্শে সুজলা করতে।
আমি সেই  কৃষক যার অবিরাম প্ৰচেষ্টা কোনো বন্ধ্যা মাটিকে সুজলা করার
কারণ একদিন আমিও ভীষণ একা ছিলাম।
ঈশ্বরের নটরাজ নৃত্যকে আমি অবহেলা করে
বুকে তুলে নিয়েছি তোমায়  শুধু বাঁচতে চাওয়ার ইচ্ছা বুকে।
শুধু তোমার জন্য
আমি বয়ে চলেছি এক শতাব্দী পাপ অভিনীত নাটকের রঙ্গমঞ্চ।
শুধু এখন ছুটির অপেক্ষা
তোমার সাথে  ছুটি লিখতে আমার এখন নীরব অভিনয়
পাগলের ভূমিকায় ,,কোনো প্রেমিক।

আজ তুমিও হয়তো ক্লান্ত
এই কথা বলছে আমার অস্তিত্ব বারংবার ফিস্ ফিস্ করে।
হাজারো শতাব্দী বুকে নিয়ে যে পথচলায় আমি পরিযায়ী পাখি
তুমি কি আমার নীল আকাশ হতে পারো না।
তুমি সময়ের সাথে সন্ধি করে আমাকে গভীরে পরম আদরে
আমাকে জড়িয়ে রাখতে পারো না।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...