Monday, July 3, 2017

দূরত্বের মহাবিশ্বে

দূরত্বের মহাবিশ্বে
,,,,,,,,,,,,ঋষি
=====================================================
পাশাপাশি আছি ভালো আছি
সম্পর্কের আদিমতায় লেগে ভাঙ্গনের কালক্ষন।
বালিশের বাড়তে থাকা দূরত্ব
অন্ধকার মাঝে লেগে থাকা পাঁচিলের দু পারে দুই গ্রহ।
সবটাই সামাজিক একটা পরিচয়
আর আমি তুমি কাঠের ঘোড়ায় চড়ে খেলনা বাটি স্বপ্ন।

শেষ কবে তুমি আমাকে চাঁদ বলে ডেকেছিলে
মনে পরে অনিকেত।
শেষ কবে তোমার সাথে আমি বাইরে কোথাও ঘুরতে গেছি
মনে পরে তোমার।
আজকাল অফিস থেকে এসে তোমার টিভির রিমোট, নিউজ চ্যানেল না হলে স্পোর্টস
তারপর রাত্রে খাওয়ার টেবিলে চুপচাপ খেয়ে উঠে যাও।
মনে আছে বিয়ের পর পর তুমি আমাকে চাঁদ বলে ডাকতে
আজ মনে হয় তুমি নীল আর্মস্ট্যাং চাঁদের বুকে পতাকা তুলে যার কাজ শেষ।
আমার কেন যেন মনে হয় তোমার আর আমাকে কিছু বলার নেই
আর আমার বলার থাকলেও আসলে বলতে ইচ্ছে করে না।
কাকে বলবো একটা পুতুলকে
কিন্তু সেই  পুতুলের আর কোনো ফিলিংস আছে বলে আমার মনে হয় না।
সবটাই সামাজিক মোড়কে মোর দৈনন্দিন জীবন যাপন
আর আমি তুমি শুধু সামাজিক  কারণ বিবাহিত এবং চুক্তিবদ্ধ।

পাশাপাশি আছি সামাজিকতায় মোড়া একটা পরিচয়
কিন্তু জানো মাঝে মাঝে আমার খুব কান্না পায়,তোমাকে বোঝাতে পারি না। ,
বালিশের ফাঁকে দূরত্বের মাঝে তোমাকে হাতড়াই
কিছুই পাই না শুধু দেখি অন্ধকারে আমার সামাজিক পরিচয় আমার পাশে শুয়ে।
এই ভাবে চলছে দুই পারে দুই গ্রহ
যারা ক্রমশ দূর থেকে দূরে সম্পর্কের মহাবিশ্বে। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...