Wednesday, July 19, 2017

৩৬৫ X ২৪

 ৩৬৫ X ২৪
......... ঋষি
===================================================
ধর্ম ধর্ম করে চিৎকার করছিস
চিনিস আমাকে ,আমি সে  যার কোনো ধর্ম নেই।
অদ্ভুত ব্যাপার হলো আমি সে  যার কোনো জন্ম নেই
নেই মৃত্যু ,নেই বেঁচে থাকা।
শুধু সময়ের কারবারে হাতবদল হতে হতে কোনো অভিনয়
এক বেঁচে থাকার মন্ত্র ,,নিরন্তর ঈশ্বরের বাহক।
.
আমার মন্দির নেই ,আমার মসজিদ নেই ,নেই কোনো ঈশ্বরের চাবুক
আমার নেই কোনো প্রিয় নারী ,প্রিয় প্রেমের কবিতা।
শুধু শ্মশান সৌরভে জ্বলতে থাকা মৃত মানুষের গন্ধ
সারা শরীরে পুড়তে থাকা মানুষের অশিক্ষা ,মানুষের অস্থিরতা ,অসংখ্য বাঁচা
একটা পৃথিবীকে টুকরো করে মানচিত্রে ছুরি চালানো  ক্ষত বিক্ষত হৃদয়।
না আমার কোনো লোভ নেই
নেই শৈশব ,নেই বার্ধক্য,নেই যৌবন
আমার কোনো কাম নেই নেই কোনো নারী ঘেঁষা যোনিজ খোঁজ।
সর্ব পরি আমার কোনো রিপু নেই
মানুষকে ছুঁয়ে থাকা ,সেলাই করা যন্ত্রনাদের কোনো বীজ
আমাকে স্পর্শ করে না।
আমাকে স্পর্শ করে না ঈশ্বর ,আমার কাছে নেই ভূত ভবিষ্যত
শুধু চলতে থাকা আমার মন্ত্র ,,,,নিরন্তর ঈশ্বর আমাকে ছুঁয়ে।
.
বেঁচে থাকা নিয়ে শুধু যুদ্ধ করছিস
চিনিস আমাকে ,আমি সে  যার শুধু ইতিহাস আছে।
অদ্ভুত ব্যাপার হলো মানুষের ইতিহাস মানুষ তো ক্রমশ ভুলে চলেছে
কিন্তু আমি ভুলতে পারি না আমার পথ চলা।
যে পৃথিবীতে আবর্তন ৩৬৫ X ২৪  হাতবদল শুধু ঘড়ির কাঁটা
,আমার স্পর্শ আছে ,,অনুভূতি  আর বেঁচে মানুষের থাকা। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...