Sunday, July 9, 2017

জীবিত কণা

জীবিত কণা
........ ঋষি
===================================================
আমার জীবিত কণাগুলো হাওয়ায় উড়ছে
মানুষ আজকাল সত্যি নয় গল্প শুনতে ভালোবাসে।
কিংবা উপন্যাসে ঠোঁট ডুবিয়ে ফুপিয়ে ওঠা কান্না
নায়িকার মৃত্যু ,নায়কের স্বয়ংবর ,ভালোবাসা হাওয়ায় ওড়া,ভূমিকার অদলবদল।
কিন্তু জীবন সে তো শুধু নীরব হেঁটে চলা সময়ের হাওয়ায়
এই সব ভালো লাগা জুড়ে থাকা গুলো শুধু গল্প উপন্যাসে মানায়।

আজকাল শেষ রাত্রে ঘুম ভাঙা আকুতিটা
তোমাকে স্পর্শ করে।
অন্ধকার সিলিং জুড়ে গড়িয়ে নামে জানলা বেয়ে আসা জ্যোৎস্নায়
বুকের মধ্যে একসমুদ্র আলোড়ন।
হঠাৎ শরীরের কাঠামোয় ঘুন পোকাদের  তীব্র  মিছিলের আওয়াজ
সংগে শাবল, হাতুড়ি, কাটারীর  অট্টহাসি।
তুমি তখন আদরের বেশে আমার নীল পরী ,আমার স্বপ্নের নারী
সমুদ্রতট ঘেঁষে দাঁড়াও।
তোমাকে ছুঁয়ে যায় সময়ের রাশিফল অন্য জীবন সমুদ্রের ঢেউ
কিন্তু বারংবার তুমি ফিরে আসো,ফিরে আসো আমার কাছে।
জ্যোৎস্না ভাসা সমুদ্র তখন ভীষণ স্থির
আমার বুকের কোল ঘেঁষে তুমি মুখ ডুবিয়ে দেও জংলী মেজাজে।
ঘুম আসে বারংবার কিন্তু ভেঙে যায়
আমাকে ঢেউ স্পর্শ করে ,ভাসিয়ে নিয়ে তোমার গভীরে নোনতা জল।

আমার জীবিত কণাগুলো হাওয়ায় উড়ছে
তোমার স্পর্শের ঢেউ আমার সারা শরীরে ভিতরে বাইরে আজ নোনতা স্পর্শ।
উপন্যাসের শেষ লিখতে চাওয়াটা ঈশ্বরের কাজ
আমি ঈশ্বর হতে চাই নি কখনো বরং হতে চেয়েছি সমুদ্র।
আর জীবন আমি চেয়েছি সমুদ্রের কোল ঘেঁষা তোমার সফেদ বুকে একটা কালো তিল
যেটা শুধু আমারি স্পর্শ ,আমারি অনুরণন তোমার বেঁচে থাকায়।  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...