Monday, July 24, 2017

বৃষ্টি ফোঁটা

বৃষ্টি ফোঁটা
... ঋষি
===========================================
দৃশ্যের বাইরে ছুঁয়ে থাকা
বৃষ্টির জল জানলার কার্নিশ বেয়ে খুব নিয়মিত।
অত্যন্ত প্রবল দুর্যোগে
কোনো অক্লান্ত পথিক গন্তব্যের খোঁজে নিজের ভিতর।
তুই বৃষ্টি ফোঁটা ঘাসের উপর
আর সময় সে যে বৃষ্টির মতো ক্রমাগত এই সময়।

আমার আচ্ছন্ন দিনে
মেঘ ভার কোনো স্যাতস্যাতে বিকেল তোর দরজায়।
তোমার কলম ছুঁয়ে
আমি বেঁচে কোনো নদীর মতো বৃষ্টি ভেজায়।
আমি তো বেঁচে
চেনা ধুকপুকে লেগে আছে স্নেহের নির্যাস।
আমি  তো সেখানে
যেখানে কেউ নেই ,শুধু পথ তোর মতো আমাকে পথ বাতলায়।
তুই যদি বৃষ্টি সকাল বেলা হোস
আমি পরম যত্নে আগলে রাখা মেঘের ঘোর।
তুই যদি সময়ের শরীরে কালো তিল হোস
আমি তোর বুকে আদরে মাথা রাখা কোনো কবিতা।

দৃশ্যের বাইরে ছুঁয়ে থাকা
বৃষ্টি ব্যাকুল কোনো তৃষ্ণা আমার ঠোঁট ছুঁয়ে গড়িয়ে নামা।
অত্যন্ত নিরন্তর যুদ্ধ
যুদ্ধ কালীন তৎপরতায় ত্রাণ পৌঁছে যাচ্ছে আশ্রয়ের কবলে।
তাই না আমি বাঁচছি ঘাসের মতো
আর তুই সেই সকালে আলোয় এক বৃষ্টি ফোঁটা হৃদয়ের। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...