Saturday, July 29, 2017

পাগল কবি

পাগল কবি
........... ঋষি
================================================
কোনো এক উজ্বল দিনে
তুমি চলন্তিকা পড়বে আমার এই কবিতা।
সেদিন পৃথিবীর আলোয় গতির মতো কিছু বদলাবে
বদলাবে ঘড়ির কাঁটায় মানুষের চাওয়া ,পাওয়া আর ইচ্ছা।
 সেদিন বোলো না, আমাকে তুমি খুঁজে পাওনি কোথাও
স্মৃতিতে তো মানুষ আরো প্রকটভাবে কাছে থাকে।

আমি থাকবো না
আমার প্রতিটা কবিতার পাতায় তুমি তখন সময়ের মতো গতিশীল উপস্থিতি।
আমি থাকবো না
আমার প্রতিটা চিৎকারে থাকবে মানুষের ক্ষতের পুড়ে যাওয়া উপস্থিতি।
তুমি থাকবে সেদিন
আজকের মতো সবুজ হয়ে চলন্তিকা কোনো জীবিতের মনে।
তোমাকে মনে করে কবিতা লিখবে আমার মতো কেউ
শুধু আমি থাকবো না।
এই শহরের বাতাসে আমার মতো কোনো কলম অনবরত আঁচড় টানবে
এই সময়ে ফুটে উঠবে রক্তের ছোপ ছোপ দাগ সাদা পাতায়।
আমার কবিতা আমি জানি তুমি সেদিন পড়বে
কারণ কবিতা সময় লেখে ,লেখে চিত্রপট ,মানুষের অস্তিত্ব সময়ের চিৎকার।
কবিতা চিরজীবী মানুষের উপস্থিতি দাগ
মানুষ কবিতা লেখে কিন্তু কবিতা অনবরত সময়ের মানুষকে উপস্থিত করে

আরো হয়তো বছর তিন ,চার কিংবা তার থেকে দু চার বছর বেশি
আমি থাকবো না চলন্তিকা কিন্তু আমার কবিতার তখন জীবিত।
উজ্বল কোনো আগামী শরতে আমার কবিতার নীলচে শাড়ি
তোমার হাতের চুরিতে রিনিঝিনি বাজবে।
আমার মতো কেউ সেদিন তোমার প্রেমে তোমাকে লিখবে
তুমি বলবে পাগল কবি কোনো নিরিবিলি বিকেল বেলা। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...