Wednesday, July 26, 2017

আর এই নদী

আর এই নদী
............. ঋষি
======================================================
একের পর এক পাহাড়ি বন্ধন
তিরতির করে বয়ে চলা যদি জীবনের অনুর্বর ঢালে।
সুরমুগ্ধ আমি কান পেতে শুনি শুনশান বাতাসের শব্দ
যেন জীবন ফিস্ ফিস্ করে বইছে।
আর এই নদী
জীবন সমগ্রের পাতার পাতা না শেষ হওয়া আবিষ্কার।

আমি ঈশ্বর বিশ্বাসী নই
নিজের ভিতর ঈশ্বর খুঁজতে খুঁজতে কোনো গোধূলি লগ্নে আবিষ্কার করেছি তোমাকে।
আমার প্রিয় দর্শন
দৃশ্যের বাইরে দৃশ্যগুলো মাটি চাপা দেওয়া মৃত নিশ্বাস।
আমি বাঁচতে চেয়েছি তোমার ঘুলঘুলিতে জমতে থাকা ধুলো ,ময়লা ,কালি হয়ে
এ জীবনে তো আর নদী হওয়া হোলো না।
আমি স্বপ্ন দেখি পাহাড়িয়া পথ পেরিয়ে কোনো সমতলে
কখনো ,কোনোদিন ,কোনো মুহূর্তে আমার শেষ।
মোহনায় তখন স্মৃতিমেদুর ঘোর
আমার তুমি আমার অন্তরে নিঃশ্বাসে সবুজ বাঁচা।

একের পর এক পাহাড়ি বন্ধন
পথ হেঁটে চলা দৃষ্টির বাইরে কোনো পাহাড়ি ঢাল বেয়ে।
ইচ্ছা ছিল নদীর মতো তোমাকে স্পর্শ করি
কিংবা তোমার মাঝে মিশে যাওয়া  মহাসমুদ্র বেঁচে নোনা সমুদ্রের জল।
বড়ো মিষ্টি তুমি ,তৃষ্ণা
আমার নোনা ঠোঁটে আজকাল তুমি লেগে থাকো। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...