Friday, July 28, 2017

আমি সেই নারীকে চিনি


আমি সেই নারীকে চিনি
............ ঋষি
======================================================
আমি সেই নারীকে চিনি
যাকে রোজকার সমাজে শুধু সাজানো সম্পর্কের নামে সকলে সোহাগ করে ।
আমি সেই নারীকে চিনি
যাকে সমাজ রাত্রের বিছানায় পুরুষের ভোগের পিন্ড করে।
আমি সেই নারীকে চিনি
যাকে সময় রাস্তায় দাঁড় করিয়ে খিদের বদলে ধর্ষণ করে।
.

আমি পুরুষ তাই শুধু সেই নারীকে চিনি
যাকে আমার সংসারের ভিতরে বাইরে সমান প্রয়োজন।
আমি সমাজ  তাই শুধু সেই নারীকে চিনি
যাকে  ছাড়া এই সভ্যতা শুধু মৃত্যুমুখী ,ধ্বংসের আয়োজন।
 আমি পুরুষ  তাই শুধু সেই নারীকে চিনি
যাকে সময় কালো বলে বিয়ের পিঁড়িতে প্রত্যাখ্যান করে ,করে বিসর্জন।

আমি সেই নারীকে চিনি
যার পড়াশুনা বন্ধ করতে হয় অন্য ভাই বোনরা পড়বে বলে।
আমি সেই নারীকে চিনি
যাকে নিয়ম করে ফেয়ারনেস ক্রিম মাখতে হয় জোর করে সুন্দরী হতে হবে বলে।
আমি সেই নারীকে চিনি
যাকে তার প্রেমিক ভালোবেসে তার সাথে শুধু  শুতে চায় কিংবা শুতে বলে।

 .
আমি সেই নারীকে চিনি
যাকে কন্যা ভ্রুন রূপে এই সমাজ বারংবার হত্যা করে।
আমি সেই নারীকে চিনি
যাকে  সমাজ তার ছত্রছায়ায় কারণ কিংবা অকারণে  নিয়মিত ধর্ষণ করে।
আমি সেই  নারীকে চিনি
যাকে সমাজ  শৈশব গুড়িয়ে জোর করে হঠাৎ নারীর আদলে আদর করে।


আমি সেই নারীকে চিনি
যাকে কন্যা সন্তান জন্ম দেওয়ার কারণে শ্বশুর বাড়ির গঞ্জনা শুনতে হয়।
আমি সেই নারীকে চিনি
যাকে সংসারের চাল ,আটায় নিয়মিত সিঁদুর পড়তে  হয়।
আমি সেই নারীকে চিনি
যাকে সন্তান পালন করতে নিজের ইচ্ছেদের বলি দিতে হয়।

আমি সেই নারীকে চিনি
যার কান্নার শব্দ আজ বহুযুগ শুধু নিয়মিত মৃত্যু আঁকা ।
আমি সেই নারীকে চিনি
যার অস্তিত্ব শুধু পুরুষ আর পুরুষের তন্ত্রের নিয়মিত বীর্য মাখা ।
আমি সেই নারীকে চিনি
যার ইচ্ছা বলে কিছু নেই ,সবকিছু শুধু সাজানো  আয়নায় রাখা।



No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...