Wednesday, July 19, 2017

আমার এই পথ চলাতেই আনন্দ

আমার এই পথ চলাতেই আনন্দ
...............  ঋষি
=============================================================
সময় আমাকে তারিফ করতে শেখায় নি
তাই তো খুব সহজে বলতে পারি তোকে পেতে আমার তোকেও দরকার নেই।
কারণ স্পর্শগুলো সব আমার চেনা ধুকপুকের ভিতর শুধু তুই হয়ে বাঁচিস
কিন্তু তোকে চিনি আমি চলন্তিকা।
প্রতিরাতে কিছু জমা থাকা অনুভুতি ছড়িয়ে যায়  তটরেখা বরাবর
 জোয়ার এসে সময়কে টোকা মেরে   বলে যায়,, স্থায়িত্ব খুঁজোনা....  বেলাভূমিতে ঘর বাঁধলে
স্বপ্নেরা ভেসে যায়  আগলহিন স্রোতে।

কিছু ক্ষত মানুষের হৃদয়ের চিরবাসী
কিছু ক্ষত মানুষ নিজেরই সৃষ্টি মানুষের দুহাত দিয়ে আকাশ ধরার লোভ।
সমান্তরাল হেঁটে যাওয়া ওভারহেড তারে ফোঁটা ফোঁটা কিছু জল খানিক পথ সংগি
অনেকটা ভালোবাসা  মুহুর্তে বুনে ফেলা ইচ্ছার সামিয়ানা।
তার পর নিয়ম মেনে ঝরে যাওয়া... যেন জীবন কেবল  সময়ের ফোঁটা
তাই তো বলা আমার তোকে পেতে হলে আমার তোকেও দরকার হয় না।
ফুল গাছের টবে ঋতু ঘুরে যায়
সাবধানী বারান্দায়  নতুন কুঁড়িরা আসে খুশির মেজাজে।
আমার রবি ঠাকুরের সেই গানটা মনে পরে
আমার এই   পথ-চাওয়াতেই   আনন্দ।খেলে যায়   রৌদ্র ছায়া,   বর্ষা আসে   বসন্ত ॥
অদ্ভুত অনুপম কোনো তুইতে আমি বাঁচি চলন্তিকা
আমি জানি যেখানে সব শেষ ,ঠিক সেখানে তুই দাঁড়িয়ে আমার প্রতীক্ষায়।

সময় আমাকে তারিফ করতে শেখায় নি
দূর কোনো স্টেশনে ছেড়ে যাওয়া ট্রেনের বাঁশীর রেশটুকু নিয়ে সুখের ঘরে ঘুম আসে নিশ্চিন্তে।
কারণ জানি আমি বেঁচে আর আমার ধুকপুকে একটা আস্ত তুই অপেক্ষায়
জানি শেষ ট্রেন চলে গেছে ,কিন্তু গন্তব্য এখনও ফুরোয় নি।
সময়ের প্রচ্ছদ থেকে চলে যায় সমস্তরকম ধারাবাহিক স্রোতেরা জীবিত যাপনের ব্যস্ততা
কিন্তু  ঈশ্বর বৃষ্টিছোঁয়ার দাগ কুড়িয়ে  অপাংক্তেয় কোনো কবিতায়
তোর মতো আমাকে ছুঁয়ে বলতে বাধ্য করে তোকে ছুঁয়ে দিতে আমার তোকেও দরকার নেই। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...