Wednesday, July 12, 2017

মেঘবালিকা

মেঘবালিকা
............. ঋষি
==========================================================
মেঘলা একটা ইচ্ছে মেঘবালিকা
সারাদিনের পরে কিছুটা হলেও তুমি থাকো কাছে।
সবসময় পাওয়া সম্ভব নয়
আমার স্নানের ঘরে সাওয়ারের জলে তুমি গোলে পড়তে থেকো
কিংবা সেই বৃষ্টিতে
আমি ঠাঁই আজও দাঁড়িয়ে তোমার অপেক্ষায়

তোমার ইচ্ছে হলে তুমি কথা বলো
তোমার ইচ্ছে হলে তুমি কাছে এসে জড়িয়ে ধরো।
তোমার ইচ্ছে খুশিতে তুমি জয় গোস্বামীর ঠোঁটে আওড়াও
“এই ছেলেটা,
. ..................... নাম কি রে তোর?”
আমি বললাম,
............................. “ফুসমন্তর !”
আমি অবাক হয়ে দেখি বাঁধ ভাঙা জল আকাশ ভেঙে টিপটিপ সময়ের সাথে।
আমি ফুটপাথে একলা দাঁড়িয়ে ভিজি ,বোঝার চেষ্টা করি
তোমার তাপমাত্রা ,তোমার শরীরের কস্তুরী গন্ধ ,তোমার চোখের চাহুনিতে লুকোনো না বলা।
শুধু কান পেতে শুনলাম জয় গোস্বামীর মেঘবালিকা
“বৃষ্টি বলে ডাকে আমায়
বৃষ্টি বলে ডাকে আমায়-”।

মেঘলা একটা ইচ্ছে মেঘবালিকা
সারাদিনের পরে কিছুটা হলেও মনের ঘরে বৃষ্টি হয়।
সবসময় ছোঁয়া সম্ভব নয়
আমার সারা অস্তিত্বে লেগে থাকা অভিমানী মেঘবালিকা কথা বলো।
কিছুটা বলো
না হলে আমি ভিজবো কি করে মেঘলা মনে। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...