Sunday, July 9, 2017

মেরা নাম জোকার


মেরা নাম জোকার
............. ঋষি
==============================================
মৃত সম্পর্কের ভিড়ে মানুষের অস্তিত্বগুলো সব কালির ফোঁটা
ব্লটিং পেপারে ক্রমশ শুষতে থাকা চোখের জল।
আজকাল জ্বালা করে চোখে
নিজেকে মনে হয় কোনো নিরন্ন জোকার।
যে শুধু হাসছে আর পৃথিবীর দিকে তাকিয়ে বলছে দারুন মজা ,দারুন
ক্রমশ ক্লোস সার্কিটে তখন অন্যমনস্ক অদ্ভুত মানুষ।

জোকার আর ঈশ্বরের মাঝে তফাৎ শুধু চোখের জলের
কিন্তু হাসতে জোকারও পারে পিংপং সভ্যতা মুখে।
বৃষ্টির ফোঁটার  মতো কোনো আত্মিক স্পর্শ গড়িয়ে নামে আমার সারাবেলা
কানে কানে বলে তুমি আছো বেঁচে।
রাতের স্বপ্নে  সাঁঝবাতির রুপকথায় কোনো নিয়মিত রোমন্থির প্রেম
খুব একলা থেকে যায়।
সকালের স্নানের ঘরে তোমার বাহিত শব্দগুলো তোমার  আগুনের কবিতায়
আমার গায়ে ফোস্কা ফেলে ,আরো জ্বালা ,,আরো।
জোকার হাসতে থাকে নিজের ভূমিকায়
জোকার স্টেজে দাঁড়িয়ে খেলা দেখায় ,চলতে চলতে হুমড়ি খেয়ে পরে
আবার উঠে দাঁড়ায়।
মুখে তখন রাজকাপুরের লিপে সেই গানটা
জিনা এহা ,মরনা এহা ইসকে সিবা জানা কাহা  ......
ঈশ্বর তখন হাসতে থাকেন জোকারের মুখে তখন রক্ত।

মৃত সম্পর্কের ভিড়ে মানুষের অস্তিত্বগুলো আমার কাছে হাস্যকর
জীবন আর জীবিত সংজ্ঞা শুধু পরিচয়ে লেখা থাকে।
আমি হাসতে থাকি সেই জোকার
আমি গাইতে থাকি ভালোবাসা জড়িয়ে বাঁচার গান।
শুধু সময় মনে রাখে না আমায় তাই মনে করিয়ে বলতে হয়
জি চাহে যাব হামকো আওয়াজ দো,হ্যাম হ্যা ওহী ,হ্যাম হ্যা যাহা।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...