Wednesday, July 5, 2017

সময়ের দুর্যোগ

সময়ের দুর্যোগ
........... ঋষি
==================================================
আজ কবিতারা তুমি ,তুমি হয়ে গেছো
সমস্ত সত্বা একটা দুর্যোগের বার্তা আমার আকাশে বাতাসে।
প্রশ্নগুলো জেরবার করে দেওয়া জীবন যাপন
আজ প্রশ্নগুলো সব কারণের অপেক্ষায়।
সমস্ত হৃদয় জুড়ে তোমার স্পর্শ অনেকটা অনুরণন
আজ কবিতার শব্দগুলো তোমার মতো আমার কাছে ভীষণ আদরের।

তোমার থেকে আমার দূরত্ব কত
এক শহর ছেড়ে এক অচেনা রাস্তা। অন্য শহর। একটা গলির লেন। একটা বাড়ি।
তারপর অনেকগুলো ঘরের ভিতর একটা ঘর
একটা চেনা শরীর তার ভিতর একজন অন্য আমি।
একবার ভেবে দেখো চলন্তিকা তোমাকে স্পর্শ করতে গেলে
আমার এতগুলো শব্দ জুড়তে হয়।
  তবে সত্যি যদি তোমায় পেতে চাই এই শ্রাবনে ধারায়
এই দুর্যোগের সিলেবাসে  তোমাকে আমার ছায়ার মতো তবে  .......... ?
অনেকগুলো চেতনার বাস তোমার আমার ভিতর
অনেকগুলো ছোট শহর,গ্রাম ,প্রত্যন্ত অঞ্চল ,নদী ,পাহাড় ,সমুদ্র।
কিন্তু চলন্তিকা আমি যে গাছ হতে  চাই
তোমার ভিতর।
হৃদয়ের সবুজ পাতার ভিতর ,ছোট্ট একটা আমাদের ঘর ,গভীর শিকড়
আমাদের হৃদয়ের তৃষ্ণায়।

আজ কবিতারা তুমি ,তুমি চিৎকার করছে আমার ভিতর
চলন্তিকা ভালোবাসা মানে কাছে পাওয়া না একটা চিনচিনে ব্যাথা ,
এই তথ্য হৃদয়ের ডিসকভারিতে আমি অবাক চোখে স্পর্শ করি।
অদ্ভুত সেই পাহাড় ,অদ্ভুত ঝর্ণা ,স্বপ্নের ঘর ,আমার স্বপ্নের নারী।
বাঁচার উদ্দেশ্য দরকার
তাই আজ আমার কবিতায় শুধু তোমার সময়ের দুর্যোগ। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...