Saturday, July 29, 2017

বৃষ্টিকালীন উপন্যাস

বৃষ্টিকালীন উপন্যাস
........... ঋষি
===================================================
অনাবিল কোনো মেঘলা দিন
আমার এই কবিতা চলন্তিকা আজ থেকে বহুযুগ পরে।
একান্তে পড়ে চলেছে কোনো যুবক
একান্তে খুঁড়ে চলেছে নিজেকে অনাবিল মেঘলা বেলায়।
তোকে নিজের করে পাওয়াটা একটা আলপনা
যা জীবনে ভূমিকায় উৎসবের কোনো নতুন ইশারা।

কবির কলমে ছুঁয়ে থাকা প্রেম
কোনো বৃষ্টিকালীন উপন্যাসের মতো তোর হৃদয়ের গন্ধে বিভোর।
তোর শরীর ছুঁয়ে গড়িয়ে নামা সবুজ কচু পাতার জল
শুধু টলমল তোর ওই চোখে।
আমি জীবন লিখতে গেলে আজকাল শুধু চিৎকার শুনি পায়ের তলায় ফোস্কা
কোনো সাধারণ মানুষের মতো রোজনামচায় নামটা পড়ি
এক এক কে এক ,দুই এক দুই ,,ক্রমাগত ,,,অবিরাম।
কিন্তু আমার মাঝে ঘুমিয়ে থাকা প্রেমিক
যে রোজ নিয়ম করে তোকে ছুঁয়ে লিখে চলে আগামীর কোনো বৃষ্টিকালীন উপন্যাস।
তার শেষটায় তুই দাঁড়িয়ে থাকিস
আমার ভীষণ চেনা কোনো বৃষ্টি দিনে একলা থাকার মতো।
আমি ভিজি তোর সাথে নিয়ম করে স্বপ্ন ঘোরে 
তোর শরীরে তখন আমার গন্ধ।

অনাবিল কোনো মেঘলা দিন
আকাশ চুঁয়ে নেমে আসা বৃষ্টি  ফোঁটাগুলো তীরের মতো বেঁধে।
চোখের ক্যানভাসে ক্রমাগত এবড়োখেবড়ো একটা ছায়া
খুব দূরে কোনো অস্পষ্ট মুখ পরিষ্কার হতে হতে তুই হয়ে যাস।
আমার হৃদয় আনন্দ গেয়ে ওঠে " দূরে কোথায় দূরে দূরে "
আমার মন বেড়ায় গো ঘুরে ঘুরে "।  আমার অসমাপ্ত বৃষ্টিকালীন উপন্যাস। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...