Monday, July 3, 2017

সাহানার জবানিতে

সাহানার জবানিতে
.......... ঋষি
================================================
সাহানা নামটা আপনারা শোনেন নি বোধ হয়
আমি সেই মেয়ে যে মুসলিম হয়েও সাহস করি হিন্দু ছেলেকে ভালোবাসার

.
আমি সেই মেয়ে যে নিজেকে মনে প্রাণে ভারতীয় মনে করি
এবং তাই নিয়মবদ্ধ নিজের প্রেমিককে বিয়ে করি ভালোবেসে
.
১৯৯৮ সালে আমি বাড়ির অমতে বিয়ে করি অনন্তকে
আজ ষোলো বছর হলো আমি এক মুসলিম বিধবা একঘরে হিন্দুর স্ত্রী
.
জানি আপনারা মনে করছেন আহা বিধবা মেয়ে
কিন্তু আপনারা এবং এই সমাজের সকল বিধানদাতারা জেনে খুশি হবেন
আমার স্বামীকে ওরা হত্যা করেছে।
.
ওরা কারা ?
যদি বলি মানুষের ধর্ম। যদি বলি অশিক্ষিত কোনো বর্বর। যদি বলি আপনারা
না না প্লিস শিহরে উঠবেন না।
সেদিন রাতে আমি আর অনন্ত সিনেমা দেখে বাড়ি ফিরছিলাম
ওরা বেশ কজন হঠাৎ হিংস্র কুকুরের মতো ঝাঁপিয়ে পড়লো অনন্তের ওপর।
তারপর আমার সামনে কুপিয়ে খুন করলো আমার স্বামীকে।
আমি জানি না ওরা কারা।আমি জানি ওরা কোন ধর্মের
শুধু জানি ওরা আমার ,আপনার মতো মানুষ ছিল।
.
সাহানা নামটা শোনেন নি বোধ হয় আপনারা
আমি সেই মেয়ে যে এখন ঘর ছাড়া ,সমাজ ছাড়া ,শুধু মাত্র বেঁচে থাকা
.
আমি সেই মেয়ে যে নিজেকে এই দেশের নাগরিক মনে করলেও
এই দেশ কখনো তার নিজের হলো না আর মানুষগুলো ছিঃ।
.
১৯৯৮ সালটা আমার জন্য স্বপ্নের ছিল ,আমার অনন্ত ছিল
আজ অনন্ত নেই ,কিন্তু আমি খুশি কারণ আমি বেঁচে এটাই প্রতিবাদ।
.
জানি আপনারা মনে করছেন পুলিশের কাছে যায় নি কেন ?
আপনাদের জানাই। আমি গেছিলাম ,ওরা আমাকে বদনাম করছে
বলেছে বেধর্মী বেহায়া মাগি ,কত রস ,এবার বোঝ।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...