Wednesday, July 5, 2017

বালিশে মাথা

বালিশে মাথা
........... ঋষি
==============================================
সময়ের প্রলেপে জমেছে অনেক কালি
আজকাল ঘুম ভাঙার পর বালিশের উপর আরো অনেক বালিশ।
আমি বিস্ফোরিত কোনো অবাক চোখ
আমি তো শুয়ে চিরকাল মাথায় বালিশ।
তারপর শুরু একটা দিন ,পেরেক পোঁতা কোনো সত্বা খুঁড়ে  চলে হৃদয়ের দেওয়াল
হাতুড়ি নয় ড্রিল মেশিন দরকার হয় ।

ছড়ানো ছেটানো জীবনটা হেঁটে চলে একটা সারাটা দিন
কি দরকার ?
কিছু সময়ের আবদার ,অজস্র চিৎকার ,ঘোরাফেরা নিজের মাঝে
সেই আমি বালিশে মাথা।
মাথাটা খুব ভারী হয়ে আসে
ক্রমশ চেপে ধরা দর বাজি নিয়মিত চর্চায় আয়নার মুখ
বয়স বাড়ছে বোধ হয়।
তবু খিদেরা সাথে থাকে ঘুম পায়
সাথে বালিশ ,,ঘুমিয়ে পড়ি বারংবার।

সময়ের প্রলেপে জমছে অনেক কালি
আজকাল ঘুম ভাঙার পর বালিশের উপর মাথা আর আমি গড়িয়ে নিচে।
আমি অবাক হয়ে বালিশ খুঁজি
একটা শান্তির ঘুম।
তারপর সারা দিন ,অজস্র হলাহল ,চিৎকার ,যাপন বালিশে মাথা
আবার ঘুমোবো বলে।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...