Monday, July 17, 2017

সাহেব ,বিবি ,গোলাম

সাহেব ,বিবি ,গোলাম
......... ঋষি
============================================
চারিপাশে ঝরছে আলো
অতঃপর মরতে চেয়েছি বহুবার তোমার পায়ে মাথা রেখে।
চারিপাশে শুধু নীল আলো ,আরো অনেক
সভ্যতার চাবিকাঠি হাতে ঈশ্বর এখন নিয়মের  পুজোতে বাঁধা।
কিন্তু আমার মৃত্যু শুধু তোমাতে বারংবার
কোনো নীল আলোর খোঁজ।

হাজার যোজন দূরে
কোনো ঈশ্বরের মন্দিরে বেজে চলেছে সময়ে ঘন্টা।
ঢাকের শব্দ ,ঈশ্বরের পাড়ায় আজ শুধু ব্যস্ততা সাজানো তুমি
আমি ব্রাত্য সেখানে ,,,,পরিযায়ী।
আয়নার মুখের প্রলেপে লেগে আছে অসংখ্য লিপস্টিকের প্রলেপ
এই ঠোঁট আমার নয়।
চোখে কাজলে খুঁজতে চাওয়া আমিটা আজ বেমানান
এই আমি অচেনা।
মরতে চেয়ে বহুবার হেঁটে হেঁটে জঙ্গলের দরজা খুলে
দেখেছি তির্থযাত্রীদের পায়ের ছাপ পরে আছে দূরে কোথাও ঝর্ণার পাশে।
আমি দাঁড়িয়ে আঁচলা করা হাতে গড়িয়ে নামা তৃষ্ণা
শুধু তুমি ,তুমি আর তুমি।

চারিপাশে ঝরছে আলো
নীল নাগপাশে বাঁধা পরে আছে সময়ের আস্তিনে রাখা অনেকগুলো তাস।
সাহেব ,বিবি ,গোলাম নিত্য এই সমাজ
শুধু চলমান ঈশ্বরের নীল আলোর খোঁজ ,এক মৃত্যু আমার।
এই মৃত্যুতে কোনো শোক নেই
শুধু লিখে রাখা নিয়মের বন্ধনে খাঁচায় রাখা ব্যস্ততা।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...