Monday, July 3, 2017

বৃষ্টির শব্দ

বৃষ্টির শব্দ
............. ঋষি
============================================
প্রতিটা সোহাগের আদর
তোর ঠোঁট ছুঁয়ে গড়িয়া নামে বৃষ্টির মতো।
আমি সময় দেখি নি ,আমি মানুষের বুকে পা দিয়ে শব্দ চাষি
তোর বুকে লুকোনো তিলটা তার প্রমান।
আমি শব্দের আড়ালে লিখে চলি তোকে ঠিক স্বপ্নের মতো
আমি শব্দের ছোঁয়াতে তোকে আদর করি পাগলের মতো।

তোর ঘরের টেরাকোটা কাজগুলো
তোর ছবি আঁকার খাতায় লুকোনো আমার স্পর্শগুলো আমি দেখিনি কখনো।
তবু বেঁচে থাকি নীল কণ্ঠ শিবের ছলে
আমার ডমরুতে বাজতে থাকে সময়ের হলাহল।
আমার বুকে আটকানো বিষ পৃথিবীর আবর্তনের সাথে আলো খুঁজতে থাকে
আরো বিষাক্ত করে আমায় সামাজিক শোক।
মানুষের কাছে সমাজ নামক শব্দটা ঈশ্বরের মতো যথার্থ
অথচ সেই সমাজে মানুষ অন্ধকার মাখা সময়ের  হাত।
আমি ঈশ্বর মানি না ,আমি সমাজ মানি না
আমি নির্ভীক সময়ের ভালোবাসার দূত।
আমার ডমরুর সৃষ্ট শব্দ শুধু কবিতা লিখতে পারে মানুষের জন্য
ভালোবাসার জন্য ,তোর জন্য ,তোকে ভালোবাসার স্পর্শে।

প্রতিটা সোহাগের আদর
আমার স্পর্শ ছুঁয়ে হৃদয়ের শিহরন বৃষ্টির শব্দে।
আমি জীবন বুঝি নি ,আমি বুঝি নি সামাজিকতা মোড়া এই পৃথিবীর মানে
শধু বাঁচতে চেয়েছি তোর গভীর অন্তরে।
আর চেয়েছি লিখতে পাতায় পাতায় ফুটে উঠুক অজস্র মানুষ
আমি শব্দের ছোঁয়াতে তোমায় ভালোবাসতে চেয়েছি পাগলের মতো।


No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...