Wednesday, July 26, 2017

অনবরত বৃষ্টি

অনবরত বৃষ্টি
....... ঋষি
=========================================
কলমের নিবে যন্ত্রনা আটকে
এই শহরের বৃষ্টি মতো কিছু যদি তোমার মনে পরে
তবে মনে রেখো আমায়।
আজকাল দিনগুলো কেটে চলা কোনো অদ্ভুত স্বপ্নের আশ্বাস
একটা পথ শেষ হয়ে যদি অন্য কোথাও যায়
ঠিক সেখানে তুমি ভিজছো আমার মতো ,আমার কল্পনায়।

সময়ের অভাবে
তোমার চোখের পাতায় লোকানো মাত্রাগুলো শুধু পিরামিড দেখে।
আমার ত্রিকোনামিতির খাতায় নিয়মিত বাঁধন
বৃষ্টির মতো নিয়ম করে ,ঋতু মেনে তবে  শহরকে ভেজায়।
অনিয়মের ফসল
সময়ের মতো শহরে দাঁড়ানো এক হাঁটু জল।
তুমি নিয়ম মেনে এসো
ঘড়ির কাঁটায় তখন একের এক যুদ্ধকালীন ব্যস্ততা।
জীবনের কেন্দ্র বিন্দুতে একটা জীবন থেকে যায়
আর নিয়ম মাফিক সমদূরত্বে মানুষ ছুটতে থাকে শেষের জন্য।
মানুষের শেষ দরকার
একটা আশ্রয়
যেমন আমার তুমি আমার ভিতর অনবরত বৃষ্টি।

কলমে নিবে আটকে যন্ত্রনা
মনখারাপের শহরে ভিড় করে আসে একের পর এক মুখ।
সারা আকাশ জুড়ে সারি দেওয়া মেঘের
মেঘের ফাঁকে এক চিলতে হাসি।
আমার তোমাকে ভালোবাসতে হলে বৃষ্টির ভিজতে হয়
যে বৃষ্টিতে তুমি ভিজেছিল কাল বিকেলে একলা ছাদে।  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...