Wednesday, July 19, 2017

দীর্ঘ চৌত্রিশ বছর

দীর্ঘ চৌত্রিশ  বছর
.............. ঋষি
=====================================================
দীর্ঘ চৌত্রিশ বছর পর
কাল সারা রাত বৃষ্টি হয়েছে আমার শহরে।
চাঁদ তাই আবসেন্ট  ছাত্রের মতো হয়তো স্কুল পালিয়েছেন
আর আমি আকাশের দিকে তাকিয়ে তোমাকে খুঁজছিলাম চলন্তিকা।

দীর্ঘ চৌত্রিশ বছর পর
সময়টা সংখ্যার নিরিখে কিংবা ক্যালেন্ডারের সময় ,ঘন্টা ,মিনিট ধরে কিছু কম নয়।
শুধু একটা পথ চলা ,নিয়মিত পথিক পাটিগণিত মেনে সামাজিকতায়
অনেকটা দীর্ঘ সফরের মধ্যবিত্ত ভেতো  বাঙালি নিজের সিলেবাসে ,
সংসার ,চাল ,ডাল, আটা..অভিজ্ঞতা সম্বল বেঁচে থাকা।
কাল সারা রাত বৃষ্টি হয়েছে আমার শহরে
প্রতিদিনকার মতো সকালে কারখানার ভোঁ ,ঘুম ভাঙ্গানো পাখির ডাক।
তার মানেই তো আমি বেঁচে।
আর বেঁচে চলন্তিকা আমার ভিতর ,আমার ধুকপুক ,,,আমি সম্বল।
মেঘের ক্রোধে গর্জে ওঠে আলো ,ভাসতে থাকে অন্তবিহীন জল
জীবন ডাকছে ওরা প্রতি ধ্বনি  নিয়ে শৈশব পেরোনো যৌবন
আর স্মৃতিসম্বল।
দীর্ঘ চৌত্রিশ বছর এক একটা দিন ,অজস্র রাত্রি ,অজস্র স্পন্দন
আমি আছি বেঁচে ,তুমি আছো তাই।

এখন প্রশ্ন কোন তুমি ,কে তুমি ?
স্বপ্ন দেখার শেষ যেখানে চলা শুরু রোজকার জীবন যাপন।
ঠিক কাটছে সময় চাঁদ উঠুক ,না উঠুক ,ভালো থাকি কিংবা না থাকি
কিছুই কি সময়কে আটকাতে পারে ,যা  দীর্ঘ চৌত্রিশ বছরে ঘটে নি। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...