Wednesday, July 19, 2017

ভিনদেশী তারা

ভিনদেশী তারা
............. ঋষি
====================================================
আমার রাত জাগা তারা তোমার আকাশ ছোঁয়া বাড়ি
এই তো পরিচয়।
দরজার পর দরজা পেরিয়ে ভীনদেশী তারা একা রাতেরই আকাশে
সেই কল্পনায়।
আমি পাইনা ছুঁতে তোমায়  আমার একলা লাগে ভারী
নিরন্তর তোমার পরিচয়।

ঠিক সন্ধ্যে নামের মুখে তোমার নাম ধরে কেউ ডাকে
কে জানে আর বোঝে ?
জীবন কোনো এক কাঁটা তারে জড়িয়ে নিজেকে পবিত্র রাখার শপথ
ঘরকন্যা এই কবিতায় আমি তোমার কথা বলছি।
মুখ লুকিয়ে কার বুকে তোমার গল্প বলো কাকে ?
অদ্ভুত না ,,স্বামী ,সন্তান আর নিজের দরিদ্রতা।
চাল ,ডাল ,আলু
এই তো আমি হাসছি দেখো সময় ,,সমাজ ,,,আর আমার বেঁচে থাকারা।
আমার রাতজাগা তারা তোমার  অন্য পাড়ায় বাড়ি
খালি রাস্তা ,,শুনশান কোনো আবদারে কিছুটা আলো তোমার চোখে মুখে
আমায় ভয় পাওয়া চেহারা আমি আদতে আনাড়ি  .
হাসছো জানি নিজেকে লুকিয়ে
কোনো সময়ের বুকে মাথা রেখে আমার এই কবিতা তোমাকে ছুঁয়ে।
আমার আকাশ দেখা ঘুড়ি কিছু মিথ্যে বাহাদুড়ি
আমার চোখ বেঁধে দাও আলো দাও শান্ত শীতল পাটি।
ঠিক এইটাই তুমি চাইছো
আর আমি বাঁধছি আমার বিচ্ছিরি একতারা কলমের সুর তোমার সঙ্গে।

তোমার গায় লাগেনা ধুলো আমার দু'মুঠো চাল-চুলো
এই তো আমার মেদুরতা।
রাখো শরীরে হাত যদি আর জল মাখো দুই হাতে
এই তো আমার পবিত্রতা।
প্লীজ ঘুম হয়ে যাও চোখে আমার মন খারাপের রাতে
আমার ভিনদেশী তারা। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...