Thursday, July 27, 2017

আগুনের হাতছানি

আগুনের হাতছানি
.... ঋষি
========================================
যে চোখে জীবন আগুন হয়ে জ্বলছিল
আজ সেখানে অপেক্ষা।
মেঘ ভাঙা দেহ ,তোর নীল আকাশি শাড়ি কোনো নিবেদন
গোলাপি ঠোঁটে লেগে থাকা বিষন্নতা।
আমি ও চোখে মৃত্যু দেখেছি
তাই তো মরি সর্বনাশা কোনো বাঁচার নেশায়।

এই ভাবে একদিন পথিক পথ চলতে
তোকে ছুঁয়ে যাওয়া আমার অন্য কোনো দিনে।
তুই রাগ করিস ,তোর অভিমানী ঠোঁটে পুড়তে থাকে হৃদয়ের চিতা
ও চোখে আগুন জ্বলে।
জ্বলে মৃত্যুর মতো কোনো না দেখা দেশের হাতছানি
তাইতো  মরি সর্বনাশা কোনো বাঁচার নেশায়।
বারংবার কোনো মেঘলা দিনে বৃষ্টি গড়িয়ে নামা আতংক বুকে
আমাকে ভেজায় ,ভেজায় শহরের দিন রাত।
এখন বৃষ্টি মাস
ওচোখে আমি হৃদয় দেখেছি।
দেখেছি কোনো রুপোলি জ্যোৎস্নার আদলে ভেসে যাওয়া সময়
তাই তো আমি আদরে ভেসেছি
কোনো অজানা আগামী সন্ধ্যায়।

যে চোখে জীবন আগুন হয়ে জ্বলছিল
আজ সেখানে কোনো বিষন্নতা।
বৃষ্টি রুপি কোনো ছদ্মবেশে তোর চোখের কাজলের কালি
লেগে গেছে আমার চোখে মুখে।
আর তোর চোখে আমি মৃত্যু দেখেছি
তাই তো মরি সর্বনাশা কোনো বাঁচার নেশায়। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...