Saturday, July 8, 2017

আগুনের চোখ

আগুনের চোখ
............ ঋষি
==============================================
তোর দমবন্ধ অনুভবটা
তুই ফিনিক্সের চোখে আটকে আগুন লাগাতে পারিস।
লাগিয়ে দিতে পারিস আতংক,কোনো ধর্মঘট আমার বুকের শহরে
তবু তো সময় কাটবে ,যেমন কাটে।
তবু তো  তোকে ঘিরে কেউ বাঁচবে ,যে বাঁচতে চায়
শুধু একটু তোকে আদর করবে বলে।

আমার নীল চোখ
দেওয়াল ছোঁয়ানো শাসানি কোনো অরাজকতা আমার বেঁচে থাকায়।
আমার নীল স্বপ্ন
দেওয়াল পাড়ের রূপকথা তোকে ছুঁয়ে অন্য কোথাও আমার একলা থাকায়।
নক্ষত্রের ধ্বংস স্তূপে ঘন দীর্ঘশ্বাসদের আমি কবিতায় লিখি
লিখে ফেলি সময়ের কষ্টদের নিজের সাবধানী হাতে লাগাম ছাড়া আনন্দে।
কারণ আমি তোকে স্পর্শ করতে ভালোবাসি চলন্তিকা
আমি স্বপ্ন দেখতে ভালোবাসি তোর আঁকা আমার নীল চোখে।
তোর অদৃশ্য বুকে হাতড়ানো হাতছানি
উন্মাদ শতাব্দীর বারুদের  গন্ধ আমার অপেক্ষা কোনো বিস্ফোরণের
যেখানে মৃত্যুও আমাকে নীল স্বপ্ন দিয়ে যায়।
তোর  চিলেকোঠার একফালি বারান্দায় তখনো চটকলের ভোঁ তিরতির করে কাঁপছে
অফিসপাড়ায় বিকেলে চায়ের বিরতি আর সিগারেটের ধোঁয়ায় প্রেমিকের ছবি আঁকা
সব ঠিকঠাক।
কিন্তু জীবন চলন্তিকা সমাপ্তি খোঁজে তোর হাত ধরার
তখনো কিছুটা আলসেমিতে গা এলিয়ে জ্বলতে থাকা প্রদীপের শেষ নিঃশ্বাসে।

তোর দমবন্ধ অনুভবটা
তুই ফিনিক্সের বুকে লোভ জাগানো আগুনের খোঁজ।
তুই নিজেকে আগুনে পোড়াতে পারিস ,পারিস আমাকে জ্বালানি করতে
কিন্তু এই বুকের আগুনে কেন স্বপ্ন দেখতে পারিস না ?
ভাবতে পারিস না নিজেকে আদরের মতো
আমি আছি বেঁচে কারণ তুই ভালোবাসিস চলন্তিকা ,,একমাত্র তাই।  

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...