Friday, June 27, 2014

RISHI026@GMAIL.COM

ক্ষমাপ্রার্থী
,,,,,,,,,,,,,,, ঋষি

আজ ক্ষমা করার ক্ষমতা আমার নেই
নিজেকে হাজারোবার প্রশ্ন করি।
কেন জানি মনে হয়
আসলে আমার হারাবার কিছু নেই।
অনকেটা পেয়ে পাওয়া চৌদ্দ আনার মত
ভীষণ কমদামী আমি।

সেদিন সকালে চোখ খুলে দেখি
অস্তিত্ব কাঁদছে।
আমি হাসলাম শাওয়ারে দাঁড়িয়ে নগ্ন আমি
আবার ভিজলাম নিজের ভিতরে।
প্রশ্নগুলো উঠে এলো প্রতি জলের বিন্দুতে
আমি ক্ষমাপ্রার্থী।

আমি ক্ষমাপ্রার্থী ,ক্ষমা প্রার্থী পৃথিবীর কাছে
দাগ কেটে গেছে।
পৃথিবীর বুকে ,আমার বুকে ক্রন্দনরত
হারিয়ে যাওয়া শব্দগুলো।
স্মৃতি রেখে গেছে বুকের ভিতর রক্তক্ষরণ
পৃথিবীর আবর্তন আর আবর্তন।

কিন্তু প্রত্যাবর্তন ,সে তো সম্ভব নয়
তাহলে সময়ের ফিরে পাওয়া।
আর সময় সে তো ঘড়ির পেন্ডুলাম
দুলতে থাকে ,দুলতে থাকে।
আর আঘাত করে বুকের ভিতর কোনো গভীরে
নিজেকে আর ক্ষমা করা গেল না। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...