Thursday, June 5, 2014

RISHI026@GMAIL.COM

এই শিল্প জিন্দাবাদ
............. ঋষি

সহজ করে শিল্প করতে চেয়েছি
মাথার চুল থেকে পায়ের নখ ,সবটাই
আমার অধিকার।

মিথ্যা বলি নি ,ওটা সয় না ধাতে
বুক চিতিয়ে সবার আগে চলে গেছি জ্বলন্ত কার্গিল।
আমার অধিকার বুঝে নিয়েছি
শুধু শিল্প গড়েছি দেশে, বিদেশে অবিন্যস্ত তোমার চুলগুলো
আমি বেঁধে দিয়েছি ঠাকুমার হাতে।
কিংবা ধরো তোমার প্রথম ঋতু প্রাপ্তিতে
বুঝে গেছি তোমার নারী হওয়ার কতটা বাকি।
মিথ্যা বলছি না
আমার সহস্র শ্রবনের উল্লেখ্য মাপকাঠি
শিল্প করছি।

সত্যি বলছি শিল্প করতে চেয়েছি
গোটা কার্গিল তুলে এনেছি আমার বাংলার বুকে।
রক্ত চক্ষুতে ভয় পেয়ে ধর্ষণ করেছি তোমায়
তোমার স্বপ্ন সুখে অর্থের নগ্নতা
আরেকটু নেমেছি নিচে।
পুরো ঢুকিয়ে দিয়েছি লম্বা আছোলা
তোমার নরম মাটিতে।
জন্ম দিয়েছি কুমারী শব্দটাকে বেশ্যার মতো
ধ্বংস করে তোমার নারীত্বে
শুধু শিল্প চেয়েছি।

বোঝে নিয়েছি নিজের অধিকার
তোমাকে নগ্ন করে বিশ্বের বাজারে বেশ্যার মতো
এই শিল্প জিন্দাবাদ। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...