Wednesday, June 4, 2014

rishi026@gmail.com

পোড়ার অপেক্ষায়
............ ঋষি

কোনো রাতপরীর স্বপ্ন জুড়ে
ছড়ানো ক্লেদাক্ত অভিমানগুলো আজ স্বার্থনেষী।
জানি নি কখনো তাকে
কিন্তু তার মুখে শুনেছি প্লাবিত হৃদয়ে
আমি নাকি শুকিয়ে গেছি।

শুকিয়ে গেছি  শুকিয়ে  গেছি ঠিক যেন
পবিত্রতার মন্দিরে দাঁড়িয়ে ইশ্বরের চিত্কার
কানের পর্দায় বিষন্নতার শব্দ সুর।

কিছুটা অজান্তে কখন যেন আমি শুকিয়ে কাঠ
যে শাখায় ফুল আছে ,ফল আছে
অথচ হৃদয় বড় জটিল।
সেখানে শুধু আশ্রয় দুহাত মাটি কিংবা জ্বলন্ত অগরুর গন্ধ
সব বন্ধ।
বন্ধ চোখের পাতায় তুলসীর স্পর্শ ,চন্দনের ঘ্রাণ
আর একমুঠো অপেক্ষা।

সেই রাতপরী যার দুচোখে বিস্ময় আমাকে ছুঁয়ে
কলঙ্ক এমনও হয় ভিসুভিয়াসের বাতাসে।
জ্বলন্ত পবিত্রতায় জ্বলে যাওয়ার লোভ
কিন্তু এ যে আমার অহংকার
আমি শুকনো চিতার কাঠ ,,পোড়ার অপেক্ষায়। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...