Friday, June 6, 2014

rishi026@gmail.com

ভীনদেশী
............... ঋষি

বাংলায় লিখছি মন তোমাকে বারেবারে
কিন্তু অন্য ভাষাতেও তোমাকে আমি  লিখতে পারি।
বারংবার তোমার গলায় বসিয়ে দি শব্দের মালা
তোমাকে সুন্দরী করি নিজের মতো
কিন্তু ইচ্ছে হলে তোমাকেও ধ্বংস করতে পারি।

তোমার চোখের নীল তারাতে
আমি ভীনদেশী অথচ ভারতবর্ষ খুঁজি।
ভারতবর্ষ খুঁজি তোমার সদ্য বদল হওয়া সভ্যতায়
শাড়ির ভাঁজে লুকোনো স্তনে আমি গোলাপী
আমি নতুন সভ্যতা খুঁজি।

আমার সভ্যতায় জংলি ময়াল আমাকে জড়ায়
নিচে নামতে থাকে অচেনা স্পর্শে যন্ত্রনায়।
আমি আতস কাঁচে চোখ রাখি
দূরত্ব কমায়, তোমায় মনের জানলায়
আটকে রাখি।

গ্রীস ,রোম,ব্যাবিলন ,মিশর কোথায় খুঁজি নি তোমায়
দুচারটে কবিতা আমার স্বপ্নের পালঙ্কে দীর্ঘশ্বাস।
 নিজেকে বিলিয়ে গোলকের আবর্তনে  রেখেছি বিশ্বাস
আমার ভারতবর্ষ আমার দেশ
মন তোর ছড়ানো ছেটানো প্রেমের রেশ।

ছড়ানো চেতন মনের চেতনায়
বাংলায় লিখছি মন তোমাকে বারেবারে
কিন্তু অন্য ভাষাতেও তোমাকে আমি  লিখতে পারি।
তোমার অন্ধকারে থাকা অস্তিত্বের সাথে
নিজেকে আদরে রাখতে পারি। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...