Friday, June 20, 2014

rishi026@gmail.com

হাঁটতে থাকা
................ ঋষি

কাল ঘুম হয়নি ভালো
অশরীর মতো আমার আত্মারা শহরের পথে।
এদিক ওদিক শ্মশানের ছড়ানো ছাই
আমি জীবিত মৃত এক কাব্য
এক অভুক্ত ভিখিরি জীবনের পথে।

কাদা মাটি আর বৃষ্টির যন্ত্রসুর
একলা ছাদে ঝুলন্ত বাদুরের খিদে শুয়ে।
জীবন গিয়েছে চলে পৃথিবীর পথে
কাল রাতে ঘুম হয় নি
আমার সময় ,অসময় একলা পথে।

মেটে গন্ধে শুয়ে আছে শহরের যিশু
ক্লান্ত মা আমার রুগ্ন  শহর রাজকীয় পথে।
রক্তাক্ত বিবর্ণ শেষ ৬ দিন
জীবন থেকে তুমি চলে গেছ ঈশ্বর
আমার প্রেম অন্য পথে।

ঝিরি ঝিরি বৃষ্টিগুলো নোনা রক্ত
টেলিফোনের ওপারে তুমি ঘুমে স্বপ্নের পথে।
আমার কানে ফিসফিস শব্দরা রঙিন
মেরা না জোকার এক হাসি
রক্তক্ষরণ এক রাত হৃদয়ের পথে।

কাল রাতে ঘুম হয় নি ভালো
ঘুম হেঁটেছে একলা শহর তোমার পথে।
এক সকালে শ্মশানের গন্ধে পরে আছো তুমি
আমি জীবিত এক প্রাচীন পর্বত
ক্ষয়ে হেঁটে তোমায় ছাড়া অন্ধকার পথে।

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...