Friday, June 20, 2014

RISHI026@GMAIL.COM

হায় অশোক
................ ঋষি

সমস্ত বিবাদ আমার ছিল
শত সহস্র বছরের এক কিলবিলে সাপ।

সমর্পনের পর হেঁটে গেছি নগ্ন হয়ে অশোকের দেশে
কিছুটা ছায়াতে, কিছুটা যন্ত্রনায় ধৌলি পারে কষ্ট নদী।
সম্রাটের ছায়াতে ভাসিয়েছিল লাল রং
হয় অশোক ,হায় অশোক
তোমার সভ্যতার তিরঙ্গার ত্রিবর্ণ রং।
সেখানে কোথায় আমার রং  
কোথায় আমার যন্ত্রণার লাল ছোপ।

তোমার উদ্ধত হাতে বাঘের থাবা
শতসহস্র লাল রক্তবিন্দু তোমার বিস্তীর্ণ সাম্রাজ্যে।
লাল মাটি তোমার অশোক
আমি নগ্ন ,অসভ্য সহস্র প্রাচীন সভ্যতা।
বিস্তৃত তোমার উদ্ধত চহনির তলোয়ার
আমার বুকে শুধু যন্ত্রণা
তোমার উপলব্ধি এক জীবনী শান্তি, শান্তি ,শান্তি।

কোথায় শান্তি সম্রাট ,তোমার কোন পাথুরে আবিষ্কারে
আমিও শান্তি চাই অশোক তোমার মতো। 

No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...