Sunday, June 8, 2014

RISHI026@GMAIL.COM

আমি প্রেমিক
................. ঋষি

দোদুল্যমান পৃথিবীর বুকে উন্নত শির
আমার কোনো জাত নেই।
সভ্যতার গোধুলির আলোকে আমি বিধর্মী
আমার কোনো সভ্যতা নেই।
জঙ্গলের পশুদের মাঝে আমি শান্ত
আমি প্রেমিক।

আমার সভ্যতায় সকাল হয় প্রেমের বৃষ্টিতে
আকাশ থাকা পাখি আর অন্তর্নিহিত মৃতদেহের ভিড়ে।
আমি মৃত স্তব্ধ এক অচল মুহূর্ত
আমার আত্মারা তাদের ঘিরে থাকে।
যাদের বেঁচে থাকার দাম নেই
আমি অবধি আমার আমিত্বে চুঁয়ে নামে নোনতা জল।

জরাজীর্ণ এক বিকেল বেলায় মেঘলা মাঠে
আমার পরীদের ভিড়।
সবাই আমার কাছে আসতে চাই
ভালোবেসে মুছিয়ে দিতে চাই আমার মুখের রক্ত।
এমন বেঁচে থাকার দাম নেই
লজ্জিত সভ্যতা বুকে লজ্জিত আমিতে।

এমন কোনো দিন নেই যেদিন আমি প্রেমে পরি নি
সকাল সন্ধ্যা নুয়ে নাম মেরুদন্ডে চেতনার ভিড়।
জীবন্ত কেঁচো আর রক্তে গন্ধ আমার জানা
আমার কোনো জ্ঞান নেই।
নুয়ে পরা সভ্যতার কাছে নতজানু আমি
আমি প্রেমিক।


No comments:

Post a Comment

এইটুকু আলোর জন্য

ঈশ্বরকে বলি ম্যাজিক চাই  বলি মানুষে ঘরে বন্ধ দরজার শহরে আলো চায় চায় শুভেচ্ছা ,চায় পবিত্রতা  আর  সত্যি , বহুবার ভেবেছি সিগারেটের আগুনে পুড়ে য...