Sunday, July 13, 2014

RISHI026@GMAIL.COM

আমি তিল্লোত্তমা হতে চাই না
.............. ঋষি

জ্বলন্ত মশালের আগুনে
এগিয়ে যাওয়া প্রাচীন বিপ্লবের শব্দগুচ্ছ।
কে যেন বললো আমায়
আমি কলকাতা ,তিলোত্তমা হতে পারলাম না।
আমি গঙ্গার রেলিং ধরে চেয়ে দেখি
আরো গভীরে অজস্র নোংরা জটিল পাঁক।
অজস্র মৃতদেহের শুকনো ধুলোগুলো সব কুন্ডলী পাঁকিয়ে
আমার বাংলা শরীরের নাভিতে  সর্ষের খেত।

হাড়কাটা গলি থেকে উঠে আসে শীত্কার
আমার জানলার শার্সির ভিতর খান খান কাঁচের টুকরো।
ধর্মতলার অলিগলিতে  সভ্যতার ফুটপাথ
সত্যি আমি কলকাতা রয়ে গেলাম।
আর তিলোত্তমা সে যে সাজানো শরীর
সেখানে নেই খিদে ,রক্তপাত ,আগুন ,,জ্বলন্ত বাস্তব।
শুধু অজস্র মৃত শরীর নগ্নতা মেখে হেঁটে যায় রাজপথে
আমি ফুটপাথে ঠিক আছি ,নগ্ন হতে পারলাম না।

অহংকৃত আমি হতে পারে নন্দনের স্পর্শে
আমার কফি হাউসে আজও লেখা থাকে দিবারাত্রির কাব্য।
ছড়ানো চেতন সুনীল ,শক্তি ,শঙ্খের পোস্টারে আমি উদাসীন
আমি কলকাতা থেকে গেলাম ,তিলোত্তমা হতে পারলাম না।
আমি যন্ত্রণা থেকে গেলাম ,সাজানো হতে পারলাম না
আমার শরীরে আজ জন্ম হয় অজস্র পিতা।
কিন্তু আমি বাংলা সুন্দরী কলকাতা ,তিলোত্তমা হতে চাই না
হতে চাই না সাজানো ম্যাগাজিনের মতো সুপাচ্য। 

No comments:

Post a Comment

Bhalobasar manush

ভালোবাসার মানুষটা থেকে দূরে থাকাই ভালো  দূর থেকে তাকে ভালোবাসাই ভালো  বেশি কাছে এলে ভালোবাসা সিগারেটের মতো ফুরিয়ে যায়  এক সময় প...