Saturday, January 9, 2016

অন্য দেশ

অন্য দেশ
................. ঋষি
===================================================
তোর বুকে আমি দেশ খুঁজেছি একটা চলন্তিকা
তুই শুনে বললি।
দেশ বলে কিছু হয় ,রাষ্ট্র বলে কিছু হয় না ,ধর্ম বলে কিছু হয় না
তার থেকে কাজের কথা বল,ফন্দির কথা বল ,উদ্দেশ্যের কথা বল।
বলে মুচকি হাসলি বড় লজ্জিত আমি নিজের কাছে
দেশ প্রেমী নক্সার সময় বদলে দিলি।

ভুলে গেছিলাম আসলে
এখানে কোনো দেশ নেই,কাল নেই ,হৃদয়ে গ্যামাক্সিন  ছড়ানো সম্পর্ক  .
নিশি যাপন ,যাপিত শারীরিক নিয়ম
খিদে আর খিদে
অন্যদেশ।
সময়ের হাতে উদ্যত ছুড়ি এখানে অপরাধ শেষ করে না
খুন করে অপরাধীকে অপরাধ বলে।
চলন্তিকা আমার চোখে চোখ রাখে আর হাসে বলে
শুরু কর।
আমি অবাক হয়ে যায় ,ফ্যালা ফ্যালা অস্তিত্বের কাপড়ে লজ্জা কাজ করে
অপরাধী আমি সময়ের
চলন্তিকা আমি তোর প্রেমে।

তোর বুকে আমি দেশ খুঁজেছি একটা চলন্তিকা
গভীর মুহুর্তে চলন্তিকা বলে ওরে দেশ রাখ , উদ্দেশ্য সিদ্ধ কর।
পাগলামি নয় অনেক খদ্দের অপেক্ষায়
ঘুম ভেঙ্গে গেল ,চলন্তিকা আমার গভীরে উপলব্ধিতে।
ছি ছি কি করে নামালেন চলন্তিকা এই দেশকে
চলন্তিকা হাসলো বললো সময়ের অভিশাপ।

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...