Thursday, January 14, 2016

আমি যেখানে প্রশ্ন

আমি যেখানে প্রশ্ন
................ ঋষি
================================================
সময়ের সাথে ঝগড়া আমার চিরন্তন
শাশ্বত যেখানে পৌরুষের ধানি লঙ্কা সমাজের বুকে,
চলন্তিকা সেখানে নারী।
ভেবে দেখেছি পুরুষের পরিচয় পুরুষ নিজে অহংকারে
আর নারীর পরিচয় ,
সমাজের মুখ পৌরুষের সিংহে।

সেই সমাজে দাঁড়িয়ে
পাঁচবার নামাজ পরার পর আমি সময়কে প্রশ্ন করি।
আমার ধর্ম কি কোরান না গীতা
উত্তর পাই আমার ধর্ম আমি নিরক্ষর।
সেই উঠোনে দাঁড়িয়ে আমি প্রশ্ন করি সময়কে
আমি হিন্দু না মুসলিম  আমার জাত কি।
উত্তর পাই সময় বলে খিদে
আবার প্রশ্ন করি খিদে কি
সময় মুচকি হেসে বলে খিদে হলো জীবন।

সময়ের সাথে ঝগড়া আমার চিরন্তন
শ্বাশত যেখানে কামুক পুরুষ বদলানো সময়ের প্রেমে।
ঠিক সেখানেই চলন্তিকা আমার প্রেমিকা
আমার স্পর্শ আমার জীবন।
তবে কি চলন্তিকা আমার খিদে ,আমার জাত  ,আমার শিক্ষা
পুরুষ তান্ত্রিক সমাজের কাছে আমি হয়তো প্রশ্ন। 

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...