Tuesday, January 26, 2016

মানুষের পতাকা

মানুষের পতাকা
................... ঋষি
=======================================================
সবটাই তুমি জানো তাই  আলাদা করে দেশ নিয়ে কিছু বলার নেই
বরং এসো বিশ্ব গড়ি চলন্তিকা।
এক আকাশ ছোপ ছোপ তাজা স্বাধীনতার  রক্ত ছেড়ে
সমস্ত বিভাজন ,চামড়ার বিভেদ ,ধর্ম ছেড়ে অমর হই আমরা এসো।
আমি  শুধু মানুষের তন্ত্র বুঝতে চাই প্রয়োজন  নেই সেখানে প্রজাতন্ত্রের কোনো
প্রজার নামে শাসক তন্ত্রের জঙ্গল ছেড়ে এসো এক জাতি গড়ি  চলন্তিকা।
.
মানুষ, মানুষ, মানুষ
জানি তুমি বলবে চলন্তিকা তুমি জীবনকে আদর করতে পারো না।
তাই তুমি দেখো হেরে যাওয়া মৃত শব ,মৃত জনপদ
হারিয়ে যাওয়া অধিকারের  বুকে লজ্জা নিয়ে
তুমি তাই নগ্ন।

আসলে কি চলন্তিকা আমি দেশ বুঝি না ,বিভাজন বুঝি না
বুঝি না জাতীয়তাবাদ মানে।
আমি শুধু বুঝি এক সবুজ বিশ্ব , একটা  সবুজ আলিঙ্গন
প্রেম ,শান্তি আর জীবন মিলেমিশে একটা গোলক  ,
লজ্জা নেই বলতে সত্যি আমি নগ্ন।
.
আমার বুকে রক্তপাত হয় যখনি আমি দেশময় কোলাহল শুনি
নির্ভয়ার লজ্জা আমাকে নগ্ন দাঁড় করে দেশ শব্দের কাছে।
কোনো সত্যি বলা কবির মৃত্যু চিত্কারে আমি মাথা হেঁট করি
মৃত্যু আমাকে আদর করে মায়ের মতন
যখন আমি দেশের খিদের কষাঘাতের শব্দ শুনি কাঁদতে থাকি।
.
সবটাই তুমি জানো চলন্তিকা এই দেশের মানে
তাই আলাদা করে অহংকার তোমার সাজে না ,সাজে না তোমার অভিনন্দন।
এসো মুক্ত কর সমস্ত অভিমান ,সমস্ত পাপ ,সমস্ত লজ্জা ,সমস্ত ভয়
এসো আলিঙ্গন করি মানুষ বলে একটা জাতিকে।
সমস্ত অধিকারে পরিবর্তে লেখা হোক সংবিধান এক নতুন বিশ্ব মানুষের
যেখানে চলন্তিকা আমাদের হাতে  থাকবে জীবনের পতাকা।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...