Friday, January 29, 2016

আলোর জীবন

আলোর জীবন
............................ ঋষি
=================================================
তোমার অনুভবে তুমি দেখো হাতের রেখা
আর আমি দেখি তোমায়।
তুমি তোমার মহান উপলব্ধিতে তফাৎ  খোঁজো  সময়ের আর শরীরের
আমি তোমার শরীরের ফাঁকে সময় খুঁজি ,,,বাঁচা
আমি কোনো মহান কবির মতন ভাবতে  পারি নি
বনলতা তোমার হারিয়ে যাওয়ার কথা

খুব চেনা, একটা শীত হাওয়া  যখন তোমায় স্পর্শ করে
সেটা শেষ নয়  সবেমাত্র শুরু আমার আদরের।
যখন ধৈর্য তোমার আশংকার সুচকে দাঁড়িয়ে সময়ের ওজন করে
দেখো আমি দাঁড়িয়ে তোমার দিকে ,তোমার সাথে।
তোমার রহস্যের হাসি আমি গুছিয়ে রাখি তোমার কবিতা বলে
তোমার নেভানো আগুন আমি জ্বালিয়ে রাখি তোমাকে  পাবো  বলে।
কারনে, নিভে যাওয়া পাঁজরের আগুনে পোড়া রক্তের  গনগনে কমলা
আমি সহ্য করতে পারি না
আমার , যন্ত্রণার মিলন কবিতায় তুমি থাকো  ঠিক
অনেকটা ক্লোরোফিলের ভূমিকায়
আলোর জীবন

তুমি জেনে গেছো  হাতের রাখি ঘুমিয়ের থাকে
আমি আমি জানি তোমায়।
সুঁচের এফোঁড় ওফোঁড় যেমন করতে পারে সময়
ঠিক তেমনি তুমি আমার সেলাই করা হৃদয়।
কোনো মহান কবির মতন আমি উদাত্ত প্রেমে হারাতে পারবো  না
শুধু তোমার কল্পনায় ,আমার তোমাকে চায়। 

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...