Saturday, January 9, 2016

শাশ্বত তোমার প্রেমে (১৪)

শাশ্বত তোমার প্রেমে (১৪)
................... ঋষি
=======================================================
শাশ্বত তোমার আমার আজ বিবাহবার্ষিকী
শেষ চোদ্দটা বছরে জানি না কবে তুমি শেষ আমাকে আদর করেছিলে।
দিয়েছিলে এক অধিকার স্ত্রীর ভূমিকায়
নিজকে বড় অনধিকার মনে হয় আজকাল।
মনে হয় ঠিক গঙ্গার পবিত্র জলের মতন বিষ
আমার শরীরে তোমার অধিকার।

শেষ চোদ্দটা বছর
রামের বনবাস নয় শাশ্বত যেখানে ফিরে আসা যায়
এ হলো এক অপরাধ
সমাজের নিয়মে তুমি আমাকে খুন করলে।
তুমি খুনি শ্বাশত
তোমার কোনো অধিকার ছিল না আমাকে নারীরূপে পাওয়ার।
তোমার যোগ্যতা বাজারী বেশ্যার বিলাস যাপন
আর তোমার অধিকার কোনো স্বার্থপর জন্তুর ভোগ।
তবু কেন জানি আমি জীবিত আছি
ঝরা পাতার পাড়ে চাবি বেঁধে গৃহিণী হয়েছি
মনের দৃষ্টি দিয়ে রচনা করেছি সৃষ্টির পূর্ণতা

শাশ্বত তোমার আমার আজ বিবাহবার্ষিকী
জানি না ঘ্যান ঘ্যান করে কথটা তোমাকে কত বার বলেছি।
আজও  আরেকবার বলতে ইচ্ছে হয়
আমাকে একবার মৃত্যু দিতে পারো।
তোমার  অধিকারে সস্তার শরীর ছেড়ে আমি প্রজাপতি হতে চাই
আগুন ও অন্ধকারের মিশেলে নীলচে আকাশকে ভালবাসতে চাই। 

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...