Tuesday, January 26, 2016

কিছুক্ষণের যন্ত্রনায়

কিছুক্ষণের যন্ত্রনায়
.................... ঋষি
============================================
এই মাত্র কলিংবেলে শব্দ
বোবা মুঠোফোনে খোঁজা আমার তোকে।
বিকেলের শব্দরা তখন ঘুমিয়ে পরেছে অজ্ঞানে
তুইও হয়তো ঘুমিয়ে কোথাও।
জীবন দরিদ্র কোনো ভিখিরী তোর দরজায়
উত্তর শুধু আমার তোকে।

এই ভাবে মুহূর্তরা ঘড়ির শব্দের মতন টিক টিক আকাশে বাতাসে
এই ভাবে সময় ভিত হৃদয়ের মতন চিত্কারে।
সময় কানে কানে বলে যায়
আর কিছুক্ষণ
তারপর মুক্তি।
কি বলতো জীবন আমার তুই এখন জীবন চুক্তি।

নিভে যাচ্ছে আলো
ঠিক কনে দেখা বিকেল।
একেরপর এক শব্দ ভাঙছে বাঁধন ভাঙ্গা সময়ে
নিস্তব্ধ পৃথিবীর দরজায়।
চুপ একদম
আর কিছুক্ষণ তারপর মুক্তি।

এই মাত্র কলিংবেলে শব্দ
বোবা মুঠো ফোন খোঁজা আমার তোকে।
মুঠো ফোন চুপ তাকিয়ে আছে আয়নার মতন সময়ের আরশি
আমি সেই নগর যেখানে হাজার জনপদ।
আরশির মতন নির্বাক দর্শনে সময়
সে যে কবিতায় কিছুক্ষণের যন্ত্রনায়।


No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...