Tuesday, January 19, 2016

প্রতিদিন অভ্যাসে


প্রতিদিন অভ্যাসে
........................ ঋষি
==================================================
অভ্যস্ত জীবনের জানলা ধরে
একলা দাঁড়িয়ে খুঁজে ফেরা সময়ের বিষে অমৃত।
কোনো উজার হওয়া সময়ে গুঞ্জনে উঠে আসা হৃদস্পন্দনটা
ভীষণ প্রিয় আমার।
একটা  শব্দ হয়তো কিংবা আমি সেই স্পন্দন
কিংবা আমার মতন তুই আমার আয়নায়।

অমিল কিছু থাকে না পথচলায়
সাজানো আলোর ঝরনায় ভিজে যাওয়া মুহুর্তদের তৃষ্ণায়।
কিছু তৃষ্ণা আমার,তোর
কোনো নির্জন দুপুরে খোলা আকাশে রৌদ্র ঝলমলে কালো তিল।
তোর বুকের ভাঁজে অনেকটা পৃথিবী রাখা
আর সেই ঘামে ভেজা কপালের মুহুর্তদের জীবন
একটা জীবন বেঁচে যাই ।
চেনা চারদেওয়াল ,দরজা তফাত পৃথিবীর নিয়মে
লুকিয়ে থাকা ,গোপনীয় কোনো আমন্ত্রণ ।
এক ঠোঁট তৃষ্ণা
এক বুক তৃষ্ণা ।
ঝলকে ওঠে
এখনো  এতটা বাঁচা তুই ,এক বিদ্যুত স্পর্শ ।

অভ্যস্ত জীবনের জানলা ধরে
ভাবনারা কেমন অভ্যস্ত প্রাচীন কোনো ধর্মের মতন।
আঁকড়ে ধরি ,বিশ্বাস করি তোকে
আবার তোর বুকে মুখ ঘষে করি প্রতিবাদ জ্বালাতন জীবন।
আজব এক সফরের সাক্ষী এই সময় আমি
তোর মতন আমার বুকের ভিতর তুই।

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...