Wednesday, January 13, 2016

শ্বাশত তোমার জন্য (১৫)

শ্বাশত তোমার জন্য (১৫)
.............. ঋষি
========================================================

অনেকটা বাঁধন ছাড়া হিসেব নিয়ে
হিসেবী পুরুষ তুমি শ্বাশত।
তোমার অধিকারের ফুল ফোটে প্রতি রাতে গোপন ভ্রমরে
সকাল হয় ভ্রমর উড়ে যায় তোমার মতন।
দুরে খুব দুরে
কোনো অনধিকার অন্তরে।

এমন করে চলছিল জীবনের ১৮ টা বছর
আজ উনিশে পা দিয়েছি তোমার সাথে সময়ের রাস্তায়।
জানো তো এর মধ্যে অনেক ফ্যা ফ্যা করে ঘুরেছি রাস্তায় রাস্তায় হৃদয়ের
একা একা।
কারণ তুমি তো ব্যস্ত
তোমার প্রেমিকাদের ডেস্কটপে সাজানো ঠিকানায়।
ডেটিং ,সময় ,শরীর  ,হৃদয়
তুমি তো ব্যস্ত।
তবে শ্বাশত তোমাকে বলি নি ১৮ টা কতটা লাকি ছিল তোমার কাছে
যেদিন তুমি প্রথম আমাকে দেখেছিলে তারিখটা ১৮ ছিল
আমাদের বিয়ের তারিখ ১৮ ছিল।
তাই আজ ১৮ ফেলে যখন আমাদের বিয়ের বয়স ১৯
আমার খুব ভয় করছে শ্বাশত।

আমি গৃহবধু ,এই সংসারে সাজানো গন্ধের মতন আমি
আজ শেষ ১৮ বছর তোমার সমস্ত সত্বাকে আমি সামলেছি।
ইচ্ছে করেছে বারংবার ভাঙ্গতে এই সম্পর্ক্য কাঁচের চুরির মতন
ইচ্ছে করেছে ছিঁড়ে ফেলতে এই সাজানো অলংকার।
না পারি নি কিন্তু আজ উনিশে পা
আমিও না তোমার মতন বাঁধন ছাড়া হিসেবী হয়ে যায়। 

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...