Thursday, January 21, 2016

মানুষের মন্দির

মানুষের মন্দির
................... ঋষি
=============================================
নিহত কোনো মূক জন্তুর মতন
জটলা ধরা জংলী কোনো মন্দিরের পুজারী আমি।
সময় যেখানে মন্দির
আমি সেই মদিরে প্রতিষ্ঠা করি মানুষকে।
আর আমি পড়তে থাকি জীবনে মন্ত্র
আমার হাতে জীবিত মাথার খুলি আর জমানো শব্দের হাড়।

হাড় ভাঙ্গে ,সেই যন্ত্রনাকে সঙ্গী করে
আমি পাহাড় ভাঙ্গতে থাকি।
আমার মুখে সময়ের মন্ত্র আরো আলো ,আরো আলো
আমার মুখে খিদের মন্ত্র ,আরো জ্ঞান ,আরো জীবন।
আমার হাতে সময়ের ফুল
তথাস্তু বলি আমি।
মানুষ তুমি চিরজীবী হও ঘুম ভাঙ্গা ঈশ্বরের মতন
তোমার হাতে বাজতে থাকুক সময়ের ডমরু।
সময়ের মন্থনের উঠে আসা বিষের নর্দমায়
তুমি জেগে ওঠো মানুষ জ্ঞানে
সময়কে দেও উপহার আলোর ঝরনা।

নিহত কোনো মূক জন্তুর মতন
আমার মুখের কষে লেগে আছে মানুষের রক্ত।
সেই সব মানুষ যারা ক্ষুদার্থ ,যারা ভীত ,যারা ত্রস্ত
আমি তাদের  মন্দির থেকে  আনি তুলে নারায়ণ শিলা।
তার বদলে আমি মন্দিরে বিশ্বাস প্রতিষ্ঠা করি মানুষকে
আরো জীবন ,আরো স্পন্দিত হওয়ার জন্য।

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...