Friday, January 22, 2016

সুইচ অন স্বপ্ন

সুইচ অন স্বপ্ন
.................... ঋষি
=================================================
একটা অন্ধকারে হাতড়ে ফিরছি তৃষ্ণা
যুগের পর যুগ বদল।
কিন্তু বদলালো কই নিজের আত্মায় লুকোনো এক গ্লাস জল
আজও যেন ঢাকা কোনো অনিচ্ছার আচ্ছাদনে।
আর তৃষ্ণা
জান যায় ,প্রাণ যায় ,তবু জীবন সে যে বেঁচে।

অন্ধকারের কোনো রূপ নেই কোনো রঙ নেই,
আমি অবয়বগুলোকে দৃষ্টির তীব্রতা সনাক্ত করতে পারছি।
বিকলাঙ্গ শরীর ,নপুংশক সময় ,স্বার্থপর মানুষ আর শোকাতুর হৃদয়
শোক কেন ,কিসের শোক ?
চোখের সামনে দেখা অনুভবে সেই ধর্ষিত নারীর আত্মা
ফিরে আসতে চায় সময়ের হাত ধরে সাধারণ মাঝে।
অনুভবে আঁকা সেই মায়ের ছবি যে আজ কোনো বৃদ্ধাশ্রমে
ফিরে আসতে চাই স্বজনদের মাঝে।
ঘেমে যাওয়া ক্লান্ত সময়ের পথে হেঁটে খুঁজে পাওয়া সেই শিশুটা
যে রেস্টুরেন্টের বাসন ছেড়ে পড়াশুনা করতে চায়।
আমার দমবন্ধ লাগছে ,আমি হাতড়াচ্ছি অন্ধকার কোথাই বেদসুইচ
সুইচ অন করলাম চোখটা ঝলসে গেলো আলোর রাজ্যে।

এমনি আলো খুঁজছি আমি যুগের পর যুগ
সময়ের আবর্তনে মানুষের ইচ্ছাদের আচ্ছাদনে আলোর রেনু।
টুকরো টুকরো পরিবর্তনের সাথে মিলে মিশে
প্রত্যেকের হৃদয় এক সংঘবদ্ধ পরিকল্পনা মানুষ হওয়ার।
সুইচ অন স্বপ্নদের সাথে আমি ভাসছি ইচ্ছার ফানুসে
এক ফুসফুস বাঁচার জন্য তৃষ্ণা । 

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...