Tuesday, January 5, 2016

চেনা আমি

চেনা আমি
................... ঋষি
================================================
তুই লিখছিস
খস খস করে বুকের মেরুদন্ডে দমবন্ধ গল্প।
মেরুদন্ড প্রতিবাদ  করে সময়ের মুখোমুখি উঠোনে
দেওয়াল ঘেঁষে হিসু করে কুকুরের মতন।
এক শান্ত ,স্থির আবছা অন্ধকারে দেখা প্রেমের মুখ
নিতান্ত নিজস্বি।

ক্রমশ ক্লিয়ার হতে থাকে ধোঁয়াসা
বুকের আস্তরণ সরে গিয়ে পাঁজরার হাঁড়ে লোকানো আলকাতরা ছোপ.
বাইরে এক চকচকে আফটার সেভিং জোন
কিছু বুঝতে পারি না।
শুধু মনে হয় ভাত দিয়ে মাছ ঢাকা আছে
অথচ বিড়ালের লোভ লেগে এই জীবনে।
শুধু মনে হয় জীবন যেখানে পড়ে পাওয়া চৌদ্দ আনা বলে জানি
তবে কেন আমার টাকার লোভ।
আরো বেশি জটিল হয়ে উঠি আমি
সমান্তরালে বাড়তে থাকা নিজস্ব চোখ।

তুই লিখছিস
আমি পিরামিডের মাথায় দাঁড়িয়ে প্রশ্রয় খুঁজি নীল আকাশে।
আমার কোনো ভয় নেই ,নেই কোনো প্রশ্ন
শুধু একটা চিন্হ গাঁথা আছে বুকের ভাঁজে।
তোর মতন অচেনা আমিতে
তোর বুকের উপর বাড়তে থাকা তিল।

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...