Wednesday, January 27, 2016

খাঁচার ভিতর অচিন পাখি

খাঁচার ভিতর অচিন পাখি
................ ঋষি
=====================================================
ঘুম পাচ্ছে চোখের কোনে নেশা
আমি দেখতে পাচ্ছি সেই লোকটাকে যাকে দেখেছিলাম ট্রেনের লোকালে।
আমি দেখতে পাচ্ছি সেই লোকটাকে যে অন্ধ অথচ ভিখারী
আমি দেখতে পাচ্ছি তার স্ত্রী যে একঘেয়ে গেয়ে চলেছে।
সেই লোকটা যে এই মাত্র হারমুনিয়ামে চোখ রাখলো
গেয়ে উঠলো খাঁচার ভিতর অচিন পাখি। ....


ঘুম ভেঙ্গে যায়
নীলচে চোখে সেই লোকটা সামনে দাঁড়ানো।
আমার মতন অনেক প্যাসেঞ্জার সামনে দাঁড়ানো
গান চলছে।
ট্রেন চলছে
কু ঝিক ঝিক জীবন চলছে
শুধু খাঁচার ভিতর অচিনপাখি কেমনে আসে যায়।

ঘুম থেকে উঠে বসলাম
সেই অন্ধ লোকটা হাত বাড়ালো খিদের।
আমিও হাত বাড়ালাম তার দিকে
সময়ের।
হিসেব নিকেশ জীবন
লক্ষীর ঝাঁপি উজার করে বিষন্নতা
শুধু খাঁচার ভিতর অচিন পাখি কেমনে আসে যায়।

ঘুম পাচ্ছে চোখের কোনে নেশা
আমি দেখতে পাচ্ছি সেই অন্ধ  লোকটাকে যাকে এই মাত্র খুন করা হলো।
সময়ের হাতে বুলেটে রক্তের ভিজে গন্ধ
তার গর্ভবতী স্ত্রী এই মাত্র প্রসব করলো সময়।
রক্ত মাখা শিশু হাত বাড়াচ্ছে জীবনের দিকে
আর সেই লোকটা গাইছে খাঁচার ভিতর অচিন পাখি। ....

No comments:

Post a Comment

তবু ভোট দি

এক একটা নির্বাচন আসে  আমাদের নির্বাসিত জীবন আরও ভয়ানক গরীব হয়ে যায়  আমাদের খিদে পায়  অথচ ভোটের বুথে খিদের কোনো চিন্হ নেই , খিদে না খিদের মতো...