Saturday, January 9, 2016

যদি কয়েক শতক পরে

যদি কয়েক শতক পরে
.................... ঋষি
=================================================
যদি কয়েক শতক পরে ঘুম ভেঙ্গে চমকে উঠি
আমার শহরে সেদিন কোনো উদযাপন।
শহরের দেওয়াল জোড়া বড় বড় ফেস্টুনে মানবিকতা লেখা
চলন্তিকা তুমি থাকবে তো সেখানে।
আবার বছর দশেক পরে সেই চৌমাথায় বড় রাস্তার ধারে
তুমি করবে তো অপেক্ষা আমার মতন।


সেদিন গোধূলির বিবর্তনের জন্ম লগ্নে
বুকে বেজে উঠবে উচ্ছলতা , কলরব আর কল্পনা।
রঙিন কোনো আসমানী রঙের শাড়ি পরে তুমি গতির জন্য অপেক্ষায়
সেদিন সময়ের গতি পোষ মেনে যাবে।
প্রতিটা স্টপেজে আমি করবো  অপেক্ষা
তুমি হাসবে বারংবার আসবে যাবে আর বলবে আমি তো আছি।
চলন্তিকা তুমি তো আছো ,যেমন সময় আছে
আছে প্রতিবাদ মানুষের মরতে থাকা বুকে।
 আছে   ইচ্ছে ঘুম ভাঙ্গা কোনো নাগরিক দিনের ঘামে
বুকের বারুদে ভিজে যাওয়ার শোক সময়ের।
কোনো কৃত্রিমতা যেন সেখানে না থাকে চলন্তিকা
আজ থেকে কয়েক শতক পরে।
মানুষের জন্মরা আরো  জীবিত হোক
আর একটা জীবন তোমার সাথে আমি চলন্তিকা।

যদি কয়েক শতক পরে ঘুম ভেঙ্গে চমকে উঠি
আমার শহরে সেদিন কোনো আলোর দিন হবে।
চারিদিকে চকমকে নক্ষত্ররা হাসবে অন্ধকার নিয়নের  ফাঁকে
একবারও তো সেদিন মনে হবে না তো চলন্তিকা।
কি যেন অপূর্ণ রয়ে গেল
শেষ হতে হতে ও শেষ হল না।


No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...