Thursday, January 28, 2016

তোমার উপহার

তোমার উপহার
................ ঋষি
===============================================
এই ভাবে শত ভাবে শতরূপে চলন্তিকা
তুমি রূপমতী হও।
আমার কলম ছুঁয়ে ভাবনাদের আগুন জ্বলুক তোমার বুকে
অন্ধকারে প্রদীপের মতন।
আর আমার বুক পুড়ুক পুড়তে থাকা সলতে
প্রদীপের ঘর ,আলো হোক সময়।

সময়ের লাগাম ছাড়া রক্তে দাগ পরুক চলন্তিকা তোমার পায়ের
লক্ষ্মীর পা , আরো গভীরে যা
সময়ের উপহার ,সবুজ চারিধার।
আরো উজ্বল হোক চলন্তিকা তোমার  রূপ
আরো তেজী  হোক তোমার আহ্বান রূপকথার মতন
আমি শৈশবে ফিরে যাই।
কোনো  নিঝুম দুপুরবেলায় সেই রাক্ষসের দেশে
তুই রাজকন্যা ,আমি শৈশব
তুই ভাবনা ,আমি বাস্তব।
সময়ের উপহার চলন্তিকা তুমি যে আবার
ফিরে আসা অন্য শৈশব।

 এই ভাবে শত ভাবে শতরূপে চলন্তিকা
তুমি বীর্যবতী হও।
তোমার সন্তানেরা হোক দাবানল এই পুড়তে থাকা দেশে
আরো আগুন জ্বালো আমার কলমের নিবে।
আরো রূপমতী হও
আমার ভাবনারা ভিন দেশে তোমার উপহার।

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...