Tuesday, January 12, 2016

টমাস এডিসনের আলো

টমাস এডিসনের আলো
................. ঋষি
===================================================
শুভ সন্ধ্যা বলার কিছুক্ষণ পর আমার শহরে
টমাস এডিসন পা দিলেন।
আলো জ্বলে উঠলো লোকবসতির অন্ধকার কোনে
আর বাকি অন্ধকারে আমি দাঁড়িয়ে দেখলাম
তার কাটা নিতাই  মিস্ত্রী নেশার চোখে পৃথিবী দেখছে
মুখে তার রাম নাম সত্য হ্যায়।

কিছুটা খই বাতাসে ছড়িয়ে কিছুটা ছড়িয়ে দিলাম সদ্য জন্মানো অন্ধকারে
নিতাই তুই কোথাই ,ও আমার নিতাই রে।
নিতায়ের মা কাঁদছে
ছড়িয়ে পড়ছেন টমাস এডিসন প্রতিটা শিরায় পৃথিবীর।
আর তখনি  মারা পড়লো নিতাই নেশার চোখে পৃথিবী দেখবে বলে
অন্ধকারে দাঁড়িয়ে আমার ইচ্ছা করছিল
প্রশ্ন করতে নিতাইকে
নিতাই শুনছো ,কেমন দেখছো পৃথিবী ?
নিতাই হাসছে ,নিতাই কাঁদছে ,ছড়িয়ে পড়ছে মৃত্যুর খই কারো  দুধে
বুঝলেন দাদা খুব খিদে
বুঝলেন দাদা ভীষণ খিদে।
টমাস এডিসন তখন আলো করছে
টমাস এডিসন তখন একের পর আলো জ্বালতে ব্যস্ত।

শুভ সন্ধ্যা  বলার কিছুক্ষণ পর আমার শহরে
টমাস এডিসন নোংরা বস্তি দেখছেন।
দেখছেন কাজরী আজও দাঁড়িয়ে নিতাই ফিরবে বলে দরজার গোড়ায়
চারচারটে সন্তান ,বুড়ো শ্বাশুড়ি ,আর এক নেশাক্ত মরদ।
ফিরছে না নিতাই আমি দেখছি অন্ধকার থেকে তার বউ অপেক্ষায়
আলো নিভলো খিদের শহরে ,কাজরীর বুকে অন্য মরদ।


No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...