Friday, January 8, 2016

সন্ধি

সন্ধি
.............. ঋষি
=======================================
সময়ের সাথে হেঁটে চলা অবিরত
শুধু তোমাকে দেখবো বলে সেই কাজল কালো চোখ।
আমার শহর দিন রাত্রি সব
নীতি বাক্যের মতন পুস্তক ঘেঁষা উপলব্ধি।
আর আমি বখাটে ছেলে
তোমার প্রেমে আরো গভীর প্রেমে।

কখনো ভাবি আমি পাখি হয়ে
তোমার আঁচলে বুকে  ঠুকরে খাবো  খিদে।
কখনো ভাবি আমি পৃথিবী হয়ে যায়
সৃষ্টির আদলে তোমাকে গড়বো বলে।
কখনো ভাবি আমি বিশ্ব হয়ে যায়
তোমাকে হাজারো দেশ দেবো  বলে।
কখনো আমি নদী হয়ে যায়
তোমাকে ভিজে ঠোঁট দেবো  বলে।

সময়ের সাথে হেঁটে চলা অবিরত
শুধু তোমাকে পাব বলে দৈনন্দিন মৃত্যুর সাথে সন্ধি।
আমার শহরে সময়ের ঘরে এক অভিশাপ লেগে
ঘাম ঝরছে বাসি রক্তমাখা উপস্থিতি।
সেখানে এক মুঠো মিষ্টি হাওয়া ,নোনতা ঠোঁট জীবন
শুধু তোমাকে পাওয়া। 

No comments:

Post a Comment

পঁচিশে বৈশাখ

যে শহরে তুমি নেই সেখানে তোমার  উদ্‌যাপন  হয় সকলে ছবি সাজায় , ধুপ জ্বালে, গলায় রজনীগন্ধা হারমোনিয়াম বাজে,স্যোসাল লাইভ,মঞ্চ গানে, গাঁথায় পঁচিশ...