Friday, January 22, 2016

লুকোনো মানুষটা

লুকোনো মানুষটা
....................... ঋষি
=================================================
অসংখ্য পাথর ভেঙ্গে একটা রক্তাক্ত সময়
এগিয়ে চলেছে সুখী জীবনের দিকে।
আমার ঘুম ভেঙ্গে গেল জীবন তত্পর বেঁচে থাকার ভয়
ঠিক এমন তো চাই নি আমি।
ঠিক এমন করে আমি দেখতে চাই নি ধ্বংস
নিজের ভিতর লুকোনো মানুষটাকে।

আমি ভারতীয় সময়ের কোনো সাধারণ চাদরের নাগরিকত্বে
ঘুম ভেঙ্গে জেগে দেখি।
ঘুমিয়ে পরেছে সময় ,যেমন ঘুমোচ্ছে মানুষ এই সময়
আমার এলার্ম ক্লকে নিয়ন বলে দেয় রাত বারোটা।
বারোটা বেজে গেছে এই দেশের !!!

ঠিক এমন চাই নি আমি
দেখতে চেয়েছি নির্বিঘ্নে খুঁটে খাওয়া মানুষ হেঁটে যাওয়া  হাত ধরে।
দেখতে চেয়েছি মানুষের মুখে হাসি আর এক ছায়া ইশ্বরের
শান্তি বোধহয়।
সময়ের সকালে আমি ঘুম ভেঙ্গে দেখতে চাই চলন্তিকার মুখ
সময়ের ঠোঁটে ঠোঁট ঘষে উপস্থিত এক রৌদ্র ঝলমলে দিন।
ঠিক এমন রক্ত ভেজা ঠোঁট আমি চাই নি চলন্তিকা
এই দেশের উপলব্ধিতে ধ্বংসের উপসংহার।

আমি স্বপ্ন  চেয়েছিলাম মরুপ্রান্তরের বুকে এক তেজী ঘোড়া ছুটছে
সময়ের জিনে পাল্লা দিয়ে মানুষ শান্তির দরজায় দাঁড়িয়ে।
হাসছে খুব একসাথে সবাই বাঁচছে অন্যের জন্য
এক পৃথিবী কলরব তখন আছে বেঁচে।
কিন্তু সেটা কান্নার না
মানুষের হাসির ,মানুষের উপস্থিতির ,মানুষের উপলব্ধির ।  

No comments:

Post a Comment

সম্পর্ক

বারংবার যাওয়া-আসা থাকে যেখানে সেটা সম্পর্ক না , সম্পর্ক একটা চলতে থাকা প্রসেস ,একটা সিস্টেম  যেখানে আসার রাস্তা থাকে ,যাওয়ার থাকে না  যেখান...